ভারতের মুসলিমদের পাশে মালয়েশিয়ার প্রধানমন্ত্রী মাহাথির

প্রকাশিত: ডিসে ২৩, ২০১৯ / ০৩:৪৭অপরাহ্ণ
ভারতের মুসলিমদের পাশে মালয়েশিয়ার প্রধানমন্ত্রী মাহাথির

ভারতের চলমান নাগরিকত্ব আইনের প্রতিবাদে দিল্লিসহ অনেক রাজ্যে চলছে চ’র’ম উত্তে’জ’না। এবার এই আইনের তী’ব্র নি’ন্দা জানিয়েছেন মালয়েশিয়ার প্রধানমন্ত্রী মাহাথির মোহাম্মদ।

এই আইনের কারণে মুসলিমদের প্রতি বৈ’ষ’ম্য আরও তী’ব্র হওয়ার আ’শ’ঙ্কা তৈরি হয়েছে। খবর আল জাজিরার।

শুক্রবার (২০ ডিসেম্বর) কুয়ালালামপুর সামিট ২০১৯ উপলক্ষে দেয়া এক ভাষণে নাগরিকত্ব আইন নিয়ে প্রশ্ন তুলেছেন মাহাথির। তার মতে, যেখানে প্রায় ৭০ বছর ধরে ভারতীয়রা মিলেমিশে বসবাস করছেন সেখানে এই আইনের প্রয়োজন কি?

মাহাথির বলেন, এই আইনের বিরো’ধিতা করে বি’ক্ষো’ভ-সং’ঘা’তে মানুষ মা’রা যাচ্ছে। কোনো সম’স্যা ছাড়াই যখন সবাই নাগরিক হিসেবে ৭০ বছর ধরে সেখানে বসবাস করছে তাহলে এখন এই আইনের প্রয়োজন কি?

২০১৫ সালের আগে পাকিস্তান, আফগানিস্তান ও বাংলাদেশ থেকে যেসব অমুসলিম ‘ধর্মীয় নি’পী’ড়নের’ শি’কা’র হয়ে ভারতে আশ্রয় নিয়েছেন তাদের নাগরিকত্ব দিতেই এই আইন আনা হয়েছে।

৯৪ বছর বয়সী মাহাথির বলেন, আমি দুঃখিত আমাকে এটা বলতে হচ্ছে যে, ধর্মনিরপেক্ষ রাষ্ট্র হিসেবে পরিচিত ভারত কিছু মুসলিমের নাগরিকত্ব কে’ড়ে নেয়ার চে’ষ্টা করছে।

তিনি আরও বলেন, আমরাও যদি এমনটা করি তবে কী ঘটবে আমি জানি না। এমনটা ঘটলে এখানে অ’শা’ন্তি ও অ’স্থি’তিশীলতা বাড়বে। এতে সবাইকে ভু’গতে হবে।

ভিডিওটি দেখতে এখানে ক্লিক করুন