কপাল পুড়’ছে মালয়েশীয়ায় অবস্থানরত ভারতীয় শ্রমিকদের?

প্রকাশিত: ডিসে ২৩, ২০১৯ / ০১:২১অপরাহ্ণ
কপাল পুড়’ছে মালয়েশীয়ায় অবস্থানরত ভারতীয় শ্রমিকদের?

ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে স্মরণ করিয়ে মালয়েশিয়ার প্রধানমন্ত্রী ড. মাহাথির মোহাম্মদ বলেছেন, মালয়েশিয়ায় চীনা ও ভারতীয় সম্প্রদায়কে নাগরিকত্ব দেওয়া হয়েছে।

তিনি আরও বলেন, এখন আমরাও যদি তাই করি, আপনারা সকলেই জানেন সে ক্ষেত্রে কী হবে। অশান্তি হবে, স্থি’তাব’স্থা বি’ঘ্নি’ত হবে এবং মানুষকে ভু’গতে হবে…এই আইনের জন্য ইতিমধ্যে মানুষ ম’রতে শুরু করেছে।

বিগত প্রায় ৭০ বছর ধরে যখন কোনও স’ম’স্যা ছাড়াই তারা সে দেশে নাগরিক হিসাবে কাটিয়েছেন, তাহলে এখন এমন একটা আইন পাস করানোর কী দরকার ছিল?

কুয়ালালামপুর শীর্ষ বৈঠকের শেষে শুক্রবার মিডিয়া সেন্টারে মাহাতির মোহাম্মদ বলেন, “আমার দেখে খুব খা’রা’প লাগছে যে নিজেদের ধর্মনিরপেক্ষ রাষ্ট্র বলে দাবি করা ভারত এখন সে দেশের মুসলিমদের নাগরিকত্বের অধিকার থেকে ব’ঞ্চিত করতে পদক্ষেপ গ্রহণ করছে।”

মাহাতির মোহাম্মদের এই মন্তব্যের পরই গ’র্জে ওঠে ভারতের পররাষ্ট্র মন্ত্রনালয়। এক বিবৃতি জা’রি করে নয়া দিল্লির তরফে বলা হয়, মালয়েশিয়ার প্রধানমন্ত্রী ফের এমন একটা বিষয়ে মন্তব্য করে বসেছেন যা সম্পূর্ণ রূপে ভারতের অভ্যন্তরীণ।’

বিবৃতিতে বলা হয়, সংশোধিত নাগরিকত্ব আইন ভারতের কোনও নাগরিকের নাগরিকত্ব কে’ড়ে নেবে না বা কোনও ভারতীয়কে তার নাগরিকত্বের অধিকার থেকে ব’ঞ্চি’ত করবে না।

তাই, তার মন্তব্য তথ্যগতভাবে সঠিক নয়। ফলে আমরা আশা করব, তিনি ভারতের অভ্যন্তরীণ কোনও বিষয়ে মন্তব্য করা থেকে বি’র’ত থাকবেন। বিশেষত, বিষয়টি ভাল করে না বুঝে তো একেবারেই কোনও মন্তব্য করবেন না।

ভিডিওটি দেখতে এখানে ক্লিক করুন