মুসলমানদের পাশে থাকায় মাহাথিরের উপর ক্ষে’পেছে ভারত সরকার

প্রকাশিত: ডিসে ২১, ২০১৯ / ১০:৩৬অপরাহ্ণ
মুসলমানদের পাশে থাকায় মাহাথিরের উপর ক্ষে’পেছে ভারত সরকার

বি’ত’র্কিত নাগরিকত্ব সংশোধনী আইন নিয়ে মালয়েশিয়ার প্রধানমন্ত্রী মাহাথির মোহাম্মাদের মন্তব্যে ক্ষু’ব্ধ প্রতিক্রিয়া জানিয়েছে ভারত। এ ঘটনায় দেশটিতে নিযুক্ত মালয়েশিয়ান কূটনীতিককেও তলব করা হয়েছে।

ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয় সেদেশে নিযুক্ত মালয়েশিয়ার চার্জ দ্য অ্যাফেয়ার্সকে তলব করে তাদের প্রধানমন্ত্রীর মন্তব্য অগ্রহণযোগ্য এবং ভারতের অভ্যন্তরীণ বিষয়ে হস্ত’ক্ষেপ বলে জানিয়েছে।

মাহাথির মোহাম্মাদ ভুল তথ্যের ভিত্তিতে নাগরিকত্ব আইন সম্পর্কে মন্তব্য করেছেন বলে ভারত দাবি করেছে। শুক্রবার (২০ ডিসেম্বর) কুয়ালালামপুর সামিট-২০১৯ এ দেয়া এক ভাষণে ভারতের নাগরিকত্ব আইন নিয়ে প্রশ্ন তুলেন মাহাথির মোহাম্মাদ।

তিনি বলেন, কোনো সমস্যা ছাড়াই তো ধর্ম-বর্ণ নির্বিশেষ ভারতের নাগরিকরা গত ৭০ বছর ধরে একসঙ্গে বসবাস করছেন। তাহলে এখন এই আইনের প্রয়োজন কি? উল্টো আমরা দেখছি এই আইনের বিরো’ধিতা করে ভারতে বিক্ষোভ-সং’ঘাতে মানুষ মারা যাচ্ছে।

নাগরিকত্ব আইনে ধর্ম টেনে আনাকে নি’ন্দা জানিয়ে সম্মেলনে মাহাথির আরো বলেন, আমি দুঃখিত আমাকে এটা বলতে হচ্ছে যে, ধর্মনিরপেক্ষ রাষ্ট্র হিসেবে পরিচিত ভারত কিছু মুসলিমের নাগরিকত্ব কেড়ে নেয়ার চেষ্টা করছে।

ভিডিওটি দেখতে এখানে ক্লিক করুন