২৬ কোটি ৬৭ লাখ ফেসবুক ব্যবহারকারীর ব্যক্তিগত তথ্য ফাঁস

প্রকাশিত: ডিসে ২০, ২০১৯ / ০১:০৬অপরাহ্ণ
২৬ কোটি ৬৭ লাখ ফেসবুক ব্যবহারকারীর ব্যক্তিগত তথ্য ফাঁস

অনলাইনে ফাঁস হয়ে গেছে ২৬ কোটি ৬৭ লাখ ফেসবুক ব্যবহারকারীর ফোন নম্বরসহ ব্যক্তিগত নানা তথ্য। সম্প্রতি একটি ডেটাবেইস আকারে রাখা ওই তথ্য ফাঁস হয়ে যাওয়ার পর বিষয়টি নিয়ে কর্তৃপক্ষ তদন্ত শুরু করেছে বলে দ্য টেলিগ্রাফের প্রতিবেদনে বলা হয়েছে।

গত সপ্তাহে একটি অনলাইন ফোরামে উন্মুক্ত তথ্য হিসেবে থাকা এসব ফেসবুক ব্যবহারীর তথ্য ডাউনলোড করে রাখা যাচ্ছিল। এক পর্যায়ে অবশ্য তা সরিয়ে নেওয়া হয়। ফাঁস হয়ে যাওয়া এসব ব্যক্তিগত তথ্য স্প্যামিং ও ফিশিংয়ের মতো প্রতারণামূলক কাজে ব্যবহার হতে পারে বলে ধারণা প্রযুক্তি বিশেষজ্ঞদের।

ফেসবুকের একজন মুখপাত্র বার্তা সংস্থা এএফপিকে বলেন, বিষয়টি তদন্ত করে দেখা হচ্ছে। ধারণা করা হচ্ছে- মানুষের ব্যক্তিগত তথ্য আরও ভালোভাবে সংরক্ষণের জন্য নিরাপত্তা ব্যবস্থায় পরিবর্তন আনার আগের এসব তথ্য সংগ্রহ করা হতে পারে।

যুক্তরাজ্যের গবেষণা প্রতিষ্ঠান কম্পারিটেক বলছে, সম্প্রতি নিরাপত্তা বিশেষজ্ঞ বব ডিয়াচেঙ্কো ফেসবুক ব্যবহারকারীদের ব্যক্তিগত তথ্য ফাঁস হওয়ার ডেটাবেইস খুঁজে পান। এসব তথ্যে ব্যবহারকারীদের নাম, আইডি ও ফোন নম্বরের মতো গুরুত্বপূর্ণ তথ্য সংরক্ষিত রয়েছে।

অবশ্য এটিই প্রথম নয়, এর আগেও বেশ কয়েকবার ফেসবুকের ক্ষেত্রে তথ্য ফাঁস হওয়ার ঘটনা ঘটেছে। গত নভেম্বরেই তথ্য ফাঁস হয়ে যায় এই সামাজিক যোগাযোগ মাধ্যমের। এ নিয়ে বিশ্বজুড়ে ব্যাপক সমালোচনার মুখে পড়তে হয় তাদের।

ভিডিওটি দেখতে এখানে ক্লিক করুন