ফেলে দেওয়া বোতলে সারাবছর ঘরের ভেতর পেঁয়াজ চাষ

প্রকাশিত: ডিসে ১৯, ২০১৯ / ০৫:১১পূর্বাহ্ণ
ফেলে দেওয়া বোতলে সারাবছর ঘরের ভেতর পেঁয়াজ চাষ

ফেলে দেওয়া বোতলে সারাবছর ঘরের ভেতর পেঁয়াজচাষে সফলতা পেয়েছেন পঞ্চগড়ের তেঁতুলিয়া উপজেলার তিরনইহাট ইউপির ডাঙ্গাপাড়ার কৃষক আতাউর রহমান খান । শুরুতে একটি বোতলে পরীক্ষামূলক পেঁয়াজ চাষ করে অল্প দিনেই ভালো ফল পান। এবার তিনি তার বাড়িতে বারো মাস বোতলে পেঁয়াজ চাষ শুরু করেছেন।

আতাউর রহমান খাঁন জানান, পেঁয়াজের কেজি ২ শ থেকে আড়াই শ টাকায় ওঠায় তিনি বোতলে বারো মাস পেঁয়াজ চাষ করার সিদ্ধান্ত নেন। শুরুতে একটি বড় প্লাস্টিকের বোতল পানি ও জৈব সার দিয়ে ভরাট করে নেন। তারপর বোতলটির গায়ে ছোট ছোট ছিদ্র করে দেন। বাজার থেকে একেবারে ছোট ছোট পেঁয়াজ কিনে তা ওই বোতলে রোপণ করেন।

এক সপ্তাহের মধ্যেই বোতলের ছিদ্র দিয়ে পেঁয়াজের পাতা গজাতে থাকে। তিন মাসের মধ্যেই এই পেঁয়াজ তোলা যায়। প্রতিটি আড়াই লিটারের বোতলে আধা কেজি পেঁয়াজ রোপণ করা যায়। সর্বোচ্চ ৫০টি পেঁয়াজ এক বোতলে রোপণ করা যাবে। প্রতিটি বোতলে রোপণকৃত আধাকেজি পেঁয়াজ থেকে পাঁচ কেজি পর্যন্ত পেঁয়াজের ফলন পাওয়া যাবে।

তিনি আরো বলেন, এই পদ্ধতিতে খুব সহজেই বাড়ির ভেতরে কিংবা ছাদে পেঁয়াজ চাষ করা যায়। এটি সুবিধামতো যেখানে-সেখানে বহন করা যায়। তেমন কোনো পরিশ্রম হয় না। ক্ষেতের পেঁয়াজের চাইতে দ্রুত বেড়ে ওঠে। সবচেয়ে বড় কথা হলো এই পেঁয়াজ বারো মাস চাষ করা যায়।

ক্ষেতের সব পেঁয়াজ চুরি
আমার পরিবারের পেঁয়াজের চাহিদা মেটাতে বোতলে বারো মাস পেঁয়াজ চাষ শুরু করেছি। সবাই এভাবে চাষ করলে পেঁয়াজের আর সংকট থাকবে না। ঘরের পেঁয়াজেই বারো মাস চলে যাবে।

ভিডিওটি দেখতে এখানে ক্লিক করুন