এই তালিকা রাজা’কারদের নয়: স্বরাষ্ট্রমন্ত্রী

প্রকাশিত: ডিসে ১৮, ২০১৯ / ০৭:০৫অপরাহ্ণ
এই তালিকা রাজা’কারদের নয়: স্বরাষ্ট্রমন্ত্রী

মুক্তিযু’দ্ধবিষয়ক মন্ত্রণালয় থেকে প্রকাশিত তালিকাটি রাজা’কারদের নয় বলে জানিয়েছেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল। আজ বুধবার (১৮ ডিসেম্বর) সচিবালয়ে নিজ দফতরে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে তিনি এ কথা বলেন।

স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, ‘এটি কোনো রাজা’কারের তালিকা নয়। মুক্তিযু’দ্ধবিষয়ক মন্ত্রণালয়কে রাজা’কার, আল’ব’দর, আল শা’মসের তালিকা দেওয়া হয়নি; দা’লাল আইনে অভিযুক্তদের তালিকা দেওয়া হয়েছে। নোট দেওয়া সত্ত্বেও মুক্তিযু’দ্ধবিষয়ক মন্ত্রণালয় সবার নাম প্রকাশ করায় এর পুরো দায় ওই মন্ত্রণালয়ের।’

“মুক্তিযু’দ্ধ মন্ত্রণালয় আমাদের কাছে তালিকা চেয়েছে, কিন্তু প্রকাশ করবে কি না তা তিনি বলেনি। মুক্তিযু’দ্ধমন্ত্রী আ. ক. ম. মোজাম্মেল হক নিশ্চয়ই ভালো কিছু করতে চেয়েছিলেন বলেন স্বরাষ্ট্রমন্ত্রী।”

সাংবাদিকদের প্রশ্নের জবাবে তিনি বলেন, এই ঘটনায় আমার মন্ত্রণালয়ের কেউ জড়িত কি না তা খতিয়ে দেখা হচ্ছে। প্রয়োজন হলে তদন্ত কমিটি করা হবে। আমার মন্ত্রণালয়ের কেউ জড়িত থাকলে তাকে অবশ্যই আইনের আওতায় আনা হবে।

প্রসঙ্গত, গত ১৫ ডিসেম্বর স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের নথি পর্যালোচনা করে প্রথম ধাপে ১০ হাজার ৭৮৯ জন রাজা’কারের তালিকা প্রকাশ করে মুক্তিযু’দ্ধ বিষয়ক মন্ত্রণালয়। সেখানে অনেক মুক্তিযোদ্ধা ও মুক্তিযু’দ্ধের স্বপক্ষের ব্যক্তির নাম আসায় সমালোচনার ঝড় ওঠে দেশব্যাপী।

ভিডিওটি দেখতে এখানে ক্লিক করুন