‘গা’লি বয়’ অস্কারে বাদ

প্রকাশিত: ডিসে ১৮, ২০১৯ / ০৬:৩৮অপরাহ্ণ
‘গা’লি বয়’ অস্কারে বাদ

২০১৯ সালের ৯ ফেব্রুয়ারি বার্লিন ইন্টারন্যশনাল ফিল্ম ফেস্টিভ্যালে প্রিমিয়ারের পর ১৪ ফেব্রুয়ারি ভালোবাসা দিবসে ভারতে মুক্তি পায় ‘গা’লি বয়’। আর মুক্তির পর আশাতীত সাড়া ফেলে রণবীর সিং ও আলিয়া ভাট অভিনীত এই ছবিটি।

মাত্র ৪০ কোটি রুপি খরচ করে বানানো ছবিটি বক্স অফিসে তুলে আনে প্রায় আড়াই শত কোটি রুপি। প্রশংসা কুড়ায় ‘কৃ’পণ’ সমালোচকদেরও। তাই ৯২তম অস্কারে ‘সেরা বিদেশি ভাষার ছবি’ বিভাগে ভারত থেকে পাঠানো হয় ছবিটি।

বিশ্বের বিভিন্ন দেশ থেকে জড়ো হওয়া ৯১টি সিনেমা থেকে প্রথমে সংক্ষিপ্ত তালিকা করা হয়। সেখানে স্থান করে নিয়েছিল জোয়া আখতার পরিচালিত ভারত থেকে পাঠানো ‘গা’লি বয়’। এরপর চলেছে ব্যাপক প্রচার।

কিন্তু তবু সেই সংক্ষিপ্ত তালিকা থেকে বাদ পড়ল এই ছবি। আরও সংক্ষিপ্ত করে গতকাল সোমবার প্রকাশিত হয় সেরা ১০ ছবি। এই সেরা ১০ থেকেই সেরা ৫টি ছবিকে দেওয়া হবে অস্কার মনোনয়ন।

সেরা ১০–এ স্থান পাওয়া ছবিগুলো হলো দক্ষিণ কোরিয়ার ‘প্যারাসাইট’, স্পেনের ‘পেইন অ্যান্ড গ্লোরি’, চেক রিপাবলিক থেকে ‘দ্য পেইন্টেড বাড’, এস্তোনিয়া থেকে ‘ট্রুথ অ্যান্ড জাস্টিস’, ফ্রান্স থেকে ‘লে মিজারেবল’, হাঙ্গেরির দোজ ‘হু রিমেইনড’, উত্তর মেসিডোনিয়ার ‘হানিল্যান্ড’, পোল্যান্ডের ‘করপোস ক্রিস্টি’, রাশিয়ার ‘বিনপোল’ ও সেনেগালের ‘আটলান্টিকা’।

চূড়ান্ত মনোনয়ন কারা পেলেন, তা জানা যাবে ২০২০ সালের ১৩ জানুয়ারি। আর কারা হাসলেন শেষ হাসি, তা দেখা যাবে ৯ ফেব্রুয়ারি রাতে। বিশ্ব চলচ্চিত্রের সবচেয়ে বড় এই আয়োজন যথারীতি অনুষ্ঠিত হবে হলিউডের ডলবি থিয়েটারে।

ভারত এই বিভাগে সর্বশেষ মনোনয়ন পেয়েছে ৭৪তম অস্কারে, ২০০১ সালে, আশুতোষ গৌরিকর পরিচালিত আমির খান অভিনীত ‘লাগান’ সিনেমার মাধ্যমে। এর আগে ‘মাদার ইন্ডিয়া’ (১৯৫৮) ও ‘সালাম বোম্বে’ (১৯৮৯) ছবি দুটিও সেরা বিদেশি ভাষার ছবি হিসেবে অস্কার মনোনয়ন পায়।

বাংলাদেশ থেকে নাসির উদ্দীন ইউসুফ বাচ্চু পরিচালিত ‘আলফা’ ছবিটি পাঠানো হয় অস্কারে। ছবিটি সংক্ষিপ্ত তালিকায় স্থান পেতে ব্যর্থ হয়। তারেক মাসুদ পরিচালিত ‘মাটির ময়না’ বাংলাদেশর একমাত্র ছবি, যেটি বিদেশি ভাষার ছবি হিসেবে অস্কারের সংক্ষিপ্ত তালিকায় স্থান পায়।

ভিডিওটি দেখতে এখানে ক্লিক করুন