হাইকোর্ট জানতে চান কতজন বিদেশির ওয়ার্ক পারমিট আছে

প্রকাশিত: ডিসে ১৭, ২০১৯ / ০৬:৩৫অপরাহ্ণ
হাইকোর্ট জানতে চান কতজন বিদেশির ওয়ার্ক পারমিট আছে

বাংলাদেশে কতজন বিদেশি নাগরিক রয়েছেন ও কতজনের কাজের বৈধ অনুমতিপত্র (ওয়ার্ক পারমিট) আছে- তা জানতে চেয়েছেন হাইকোর্ট। এদের মধ্যে কতজন বিদেশি আয়কর দেন সেই তথ্যও জানাতে বলা হয়েছে।

বাংলাদেশ বিনিয়োগ উন্নয়ন কর্তৃপক্ষ (বিডা), এনজিও ব্যুরো এবং বাংলাদেশ রফতানি প্রক্রিয়াকরণ অঞ্চল কর্তৃপক্ষকে (বেপজা) আগামী ৬০ দিনের মধ্যে এ প্রতিবেদন দাখিল করতে হবে।

এ ছাড়া বিদেশি কর্মীদের বাংলাদেশে কাজের ক্ষেত্রে আইন অনুসারে ওয়ার্ক পারমিট দিতে বিবাদীদের নিষ্ক্রিয়তা কেন অবৈধ হবে না এবং ওয়ার্ক পারমিট ছাড়া বিদেশি কর্মীদের কাজ করার ক্ষেত্রে আইন অনুসারে পদক্ষেপ নিতে কেন নির্দেশ দেয়া হবে না- তা জানতে চেয়ে রুল জারি করেছেন আদালত।

বিডা,এনজিও ব্যুরো এবং বাংলাদেশ রফতানি প্রক্রিয়াকরণ অঞ্চল কর্তৃপক্ষসহ সংশ্লিষ্টদের চার সপ্তাহের মধ্যে এ রুলের জবাব দিতে বলা হয়েছে।

মঙ্গলবার এক রিট আবেদনের শুনানি শেষে বিচারপতি এম ইনায়েতুর রহিম ও বিচারপতি মো. মোস্তাফিজুর রহমানের সমন্বয়ে গঠিত হাইকোর্টের দ্বৈত বেঞ্চ রুলসহ এ আদেশ দেন।

আদালতে রিট আবেদনের পক্ষে শুনানি করেন ব্যারিস্টার অনীক আর হক। রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল অমিত তালুকদার। সুপ্রিম কোর্টের আইনজীবী মনজুর নাহিদ গত ১২ ডিসেম্বর এ রিট আবেদন দায়ের করেন।

এ রিটে ১৯ অক্টোবর একটি জাতীয় দৈনিকে প্রকাশিত সাবেক মন্ত্রিপরিষদ সচিব আলী ইমাম মজুমদারের ‘বাংলাদেশে এত বিদেশি কর্মী কেন’ শীর্ষক কলাম যুক্ত করা হয়।

ভিডিওটি দেখতে এখানে ক্লিক করুন