‘নোট ছাড়াই রাজাকার তালিকা প্রকাশ করা হয়েছে’

প্রকাশিত: ডিসে ১৭, ২০১৯ / ০৪:২২অপরাহ্ণ
‘নোট ছাড়াই রাজাকার তালিকা প্রকাশ করা হয়েছে’

স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খাঁন কামাল বলেছেন, তার মন্ত্রণালয়ের সরবরাহ করা রাজাকারদের তালিকা যাচাই-বাছাই না করেই প্রকাশ করেছে মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রণালয়। মঙ্গলবার (১৭ ডিসেম্বর) সকালে রাজধানীর বঙ্গবন্ধু এভিনিউয়ে বিজয় দিবসের আলোচনা সভায় সাংবাদিকদের প্রশ্নের জবাবে স্বরাষ্ট্রমন্ত্রী আরও বলেন, আমাদের দেয়া নোটও আমলে নেয়া হয়নি।

তিনি বলেন, ‘দালাল আইনে রাজাকারদের যে তালিকা ছিল, তা মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রণালয়ে পাঠানো হয়েছে। সেখানে অনেকের নামের পাশে নোট ছিল, কারো নামে মামলা ছিল, সে বিষয়গুলো যাচাই-বাছাই না করেই তালিকা প্রকাশ করা হয়েছে। এ জন্যই এমন অসঙ্গতি।’

আরও নিবিড়ভাবে যাচাই-বাছাই করে পূর্ণাঙ্গ তালিকা তৈরি করতে মুক্তিযুদ্ধ মন্ত্রণালয়ের প্রতি আহ্বান জানান স্বরাষ্ট্রমন্ত্রী।

একাত্তরে পাকিস্তান বাহিনীকে নানাভাবে সহায়তাকারী ১০ সহস্রাধিক রাজাকার, আলবদর ও আল শামসের তালিকা প্রকাশ করেছে মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রণালয়। এ তালিকায় মুক্তিযোদ্ধাদের নামও ঢুকে পড়েছে, যা নিয়ে চলছে তুমুল সমালোচনা। এ বিষয়ে আজ দুঃখ প্রকাশ করেছেন মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রী মোজাম্মেল হক। তিনি বলেছেন, তালিকা সংশোধন করা হবে।

ভিডিওটি দেখতে এখানে ক্লিক করুন