নীরব চিহ্নিত এলাকায় হর্ন বাজালেই শাস্তি : পরিবেশমন্ত্রী

প্রকাশিত: ডিসে ১৭, ২০১৯ / ১২:০২অপরাহ্ণ
নীরব চিহ্নিত এলাকায় হর্ন বাজালেই শাস্তি : পরিবেশমন্ত্রী

‘নীরব চিহ্নিত’ এলাকায় হর্ন বাজালেই শাস্তি হবে বলে জানিয়েছেন পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তনমন্ত্রী মো. শাহাব উদ্দিন। মঙ্গলবার (১৭ ডিসেম্বর) সকালে রাজধানীর সচিবালয়ের সামনে ‘নীরব এলাকার’ আনুষ্ঠানিক কার্যক্রমের উদ্বোধন শেষে এ কথা জানান তিনি।

মন্ত্রী বলেন, ঘোষণা বাস্তবায়নে কঠোর অবস্থানে সরকার। নীরব ঘাতক শব্দ দূষণ বন্ধে অবশেষে তৎপর সরকার। অযথা হর্ন বাজালে ১ মাসের কারাদণ্ড বা ৫ হাজার টাকার অর্থদণ্ডের বিধান রয়েছে শব্দ দূষণ নিয়ন্ত্রণ বিধিমালা ২০০৬ এ। একই অপরাধ একাধিকবার করলে ৬ মাসের কারাদণ্ড বা ১০ হাজার টাকা জরিমানা দেয়ার বিধান রয়েছে।

পূর্ব ঘোষণা অনুযায়ী সকালে বেলুন উড়িয়ে নীরব ঘোষণা করা হলো রাজধানীর সচিবালয় এলাকাকে। এ উপলক্ষে স্কুল-কলেজ শিক্ষার্থীদের অংশগ্রহণে অনুষ্ঠিত হয় শোভাযাত্রা। পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তনমন্ত্রী এবং সচিবসহ কর্মকর্তাদের নেতৃত্বে শোভাযাত্রাটি সচিবালয়ের সামনে থেকে শুরু হয়ে জিরো পয়েন্ট হয়ে প্রেসক্লাবের সামনে গিয়ে শেষ হয়।

দেরিতে হলেও শব্দ নিয়ন্ত্রণের পদক্ষেপকে স্বাগত জানিয়েছেন নগরবাসী। তবে শুধু সচিবালয় নয়, সারা দেশে এ আইন বাস্তবায়নের দাবি তাদের। ঘোষণায় সীমাবদ্ধ না থেকে আইন বাস্তবায়নে কঠোর হওয়ার তাগিদ নগরবাসী।

ভিডিওটি দেখতে এখানে ক্লিক করুন