কারা হিংসা ছড়াচ্ছে, সেটি পোশাক দেখেই বোঝা যাচ্ছে: নরেন্দ্র মোদি

প্রকাশিত: ডিসে ১৫, ২০১৯ / ১০:৩১অপরাহ্ণ
কারা হিংসা ছড়াচ্ছে, সেটি পোশাক দেখেই বোঝা যাচ্ছে: নরেন্দ্র মোদি

নাগরিকত্ব সংশোধনী আইনের প্রতিবাদে প্রতিবাদকারীদের প্রসঙ্গে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি বলেছেন, পোশাক দেখেই বোঝা যাচ্ছে, কারা হিংসা ছড়াচ্ছে। ঝাড়খণ্ডের দুমকায় রবিবার নির্বাচনী প্রচারে গিয়ে এক র‍্যালিতে মোদি এ মন্তব্য করেন।

চলতি সপ্তাহে দেশটির লোকসভা ও রাজ্যসভায় বিতর্কিত নাগরিকত্ব সংশোধনী বিল (ক্যাব) পাশ হওয়ার পর ভারতজুড়ে তা বাতিলের জন্য একাধিক রাজনৈতিক দল আন্দোলনে নামে। বিলটি পাশ হওয়ার সময় একদিনও সংসদে দেশটির না প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির উপস্থিত না থাকা নিয়েও চলছে বিরোধীদের সমালোচনা।

বিধানসভা নির্বাচনের চতুর্থ দফার প্রচারে দুমকায় মোদি নাম না নিয়ে কংগ্রেসের সঙ্গে পাকিস্তানের তুলনা টেনে বলেন, ‘৩৭০ ধারার প্রত্যাহার, অযোধ্যা মামলার রায় নিয়ে একটি রাজনৈতিক দল পাকিস্তানের মতো আচরণ করছে।

বিদেশে ভারতীয় দূতাবাসের সামনে পাকিস্তানের তরফে বিক্ষোভ দেখানো হয়েছে। দেশেও কিছু রাজনৈতিক দল সেই একই আচরণ করছে’।

নাগরিকত্ব আইন প্রসঙ্গে মোদি বলেন, ‘আসামের মানুষজন শান্তিপূর্ণভাবে এর প্রতিবাদ জানাচ্ছেন’। যারা অশান্তি পাকাচ্ছেন তাদের থেকে দূরে থাকার আহ্বান জানিয়ে মোদি বলেন, পোশাক দেখেই চিহ্নিত করা যাচ্ছে কারা অশান্তি করছেন।

কংগ্রেসের নেতা-কর্মীরা অশান্তির আগুন ছড়াচ্ছে। কেউ যখন ওদের কথা শুনছে না, তখনই অশান্তি পাকানোর চেষ্টা করছে ওরা। প্রসঙ্গত, বিতর্কিত আইনের প্রতিবাদে এখনো উত্তপ্ত উত্তর-পূর্ব ভারত। এই পরিস্থিতিতে প্রধানমন্ত্রীর মন্তব্য নতুন করে বিতর্ক তৈরি করবে বলে মনে করছেন বিশ্লেষকেরা।

ভিডিওটি দেখতে এখানে ক্লিক করুন