আগামী দুই শীতে তাপমা’ত্রা না’মবে ৬ ডিগ্রিতে

প্রকাশিত: ডিসে ১৩, ২০১৯ / ১২:৫৪পূর্বাহ্ণ
আগামী দুই শীতে তাপমা’ত্রা না’মবে ৬ ডিগ্রিতে

বাংলা পোৗষ এবং মাঘ এই দুই মাসকে বলে শীতকাল। প’ঞ্জিকায় নি’র্ধারিত শীতকালের স’ঙ্গে বা’স্তব শীতের সময় এক নাও হতে পারে। এখানে নভেম্বর মাসের মাঝামাঝি থেকে ফেব্রুয়ারির পর্য’ন্ত শীতকাল টিকে থাকে।

হেমন্তকাল চ’ললেও, এখন মোটামুটি মাত্রার শীত পড়ছে। তাপমা’ত্রা কমছে প্রতিদিনই। দেশের উত্তরা’ঞ্চলে বেশ ঠাণ্ডা পড়া শুরু হয়েছে এরইমধ্যে। রাজধানীর আবহাওয়াও জা’নান দিচ্ছে শীত আ’সছে।

ডিসেম্বর মাসের শেষের দিকে দেশের উত্তর, উত্তর-পূর্বাঞ্চল ও মধ্যা’ঞ্চলে এক থেকে দুটি মৃ’দু অথবা মাঝারি শৈ’ত্যপ্রবাহ বয়ে যেতে পারে। এ সময় তাপমাত্রা ৬ ডিগ্রি সেলসিয়াসে নামতে পারে। ডিসেম্বর মাসের দীর্ঘ মেয়াদি আবহাওয়ার পূর্বাভাসে এ কথা জা’নিয়েছে আবহাওয়া অধিদপ্তর।

এতে বলা হয়, এ মাসের প্রথমার্ধে রাতের তাপমা’ত্রা স্বা’ভাবিক অপে’ক্ষা বেশি থাকতে পারে। কিন্তু মাসের শে’ষার্ধে রাতের তাপমা’ত্রা স্বা’ভাবিক অ’পেক্ষা কম থাকতে পারে।

ডিসেম্বর মাসের শে’ষার্ধে দেশের উত্তর, উত্তর-পূর্বাঞ্চ’ল ও মধ্যাঞ্চ’লে এক-দুটি মৃদু (০৮-১০ ডিগ্রি সেলসিয়াস) অথবা মাঝারি (০৬-০৮ ডিগ্রি সেলসিয়াস) শৈ’ত্যপ্রবাহ বয়ে যেতে পারে।

চলতি মাসে শেষ রাত থেকে সকাল পর্যন্ত দেশের উত্তরা’ঞ্চল ও নদ নদী অববাহিকায় ঘন অথবা মাঝারি কুয়াশা এবং দেশের অন্যত্র মাঝারি অথবা হালকা ধ’রনের কুয়াশা পড়তে পারে।

এছা’ড়া ডিসেম্বর মাসে বাংলাদেশে স্বা’ভাবিক বৃ’ষ্টিপাত হতে পারে। এ মাসে ব’ঙ্গোপসাগরের একটি ল’ঘুচাপ সৃ’ষ্টি হতে পারে যা নি’ম্ন চা’পে প’রিণত হতে পারে।

ভিডিওটি দেখতে এখানে ক্লিক করুন