উদ্ধার করা হলো ১৭০০ বছর আগের মুরগির ডিম!

প্রকাশিত: ডিসে ১১, ২০১৯ / ১২:৫৫পূর্বাহ্ণ
উদ্ধার করা হলো ১৭০০ বছর আগের মুরগির ডিম!

মুরগির ডিম কয়দিন ভালো থাকে? খুব বেশি হলে সাত দিন। কিংবা ফ্রিজে সঠিক তাপমাত্রায় সর্বোচ্চ দুই মাস রাখা যায়। এর বেশি রাখলে ডিমের গুণাগুন তো বটেই, খোসাও নষ্ট হতে পারে। কিন্তু সম্প্রতি অক্ষত অবস্থায় একটি ডিম পাওয়া গেছে, যেটার বয়স ১৭০০ বছর।

যুক্তরাজ্যের বাকিংহামশায়ারের এলসবারির একটি প্রত্নস্থান এই মুরগির ডিম পাওয়া গেছে। প্রত্নতাত্ত্বিকরা বলছে, আমরা মোট চারটি ডিম পেয়েছি। এগুলো রোমার শাসনামলের। এরমধ্যে তিনটি ডিম ভেঙে যায়, একটি এখনো অক্ষত। এই অবস্থায় এত পুরনো ডিম খুঁজে পাওয়াটা বিরল ঘটনা বটে।

জানা গেছে, ডিমগুলো খাওয়ার উপযোগী নয়। ভেঙে যাওয়া ডিমগুলো থেকে উৎকট গন্ধ বের হচ্ছিল। ডিমের সঙ্গে আরো বেশ কিছু জিনিস খুঁজে পেয়েছেন প্রত্নতাত্ত্বিকেরা। যেমন- মুদ্রা, চামড়ার জুতা, ঝুড়ি, কাঠের সরঞ্জাম ও হাতিয়ার।

অক্সফোর্ড আর্কিওলজি সাউথের জ্যেষ্ঠ প্রকল্প ব্যবস্থাপক এডওয়ার্ড বিডালফ বলেন, ‘স্থানটি থেকে যা পাওয়া গিয়েছে তা পূর্বাভাসের থেকেও অনেক বেশি। স্থানটি থেকে অসাধারণ সব জিনিস পাওয়া গেছে।’ জানা গেছে, যুক্তরাজ্যে পাওয়া এই ডিমটি এখন অ্যাসিডমুক্ত টিস্যুতে জড়িয়ে প্লাস্টিকের একটি বাক্সে করে অক্সফোর্ড পুরাতত্ত্ববিষয়ক সদর দফতরে রাখা হয়েছে।

ভিডিওটি দেখতে এখানে ক্লিক করুন