কারখানায় গ্যাস হিটার বিস্ফোরণ, শ্রমিক নিহত

প্রকাশিত: ডিসে ১০, ২০১৯ / ০১:১৫অপরাহ্ণ
কারখানায় গ্যাস হিটার বিস্ফোরণ, শ্রমিক নিহত

ঢাকার আশুলিয়ায় সোয়েটার তৈরির একটি কারখানার গ্যাস হিটার মেশিন বিস্ফোরণে পাশের কারখানার এক নারী শ্রমিক নিহত হয়েছেন। এ সময় পাশের কারখানার শ্রমিক ও পথচারীসহ অন্তত ১০ জন আহত হন। এ ঘটনায় দোতলা কারখানা ভবনের বিভিন্ন স্থানে ফাটল ও টিনের চাল উড়ে গেছে।

আজ মঙ্গলবার সকাল ৮টার দিকে আশুলিয়া ইউনিয়নের গৌরীপুর ন্যাচারাল সোয়েটার ভিলেজ লিমিটেডে এ ঘটনা ঘটে। নিহত নারী শ্রমিকের নাম রিমা খাতুন (২০)। তিনি পাশের মুরাদ অ্যাপারেলস কারখানায় কাজ করতেন।

আহতদের মধ্যে দুজনের অবস্থা আশঙ্কাজনক। তাঁদের এনাম মেডিকেল কলেজ হাসপাতালের নিবিড় পরিচর্যা কেন্দ্রে (আইসিইউ) নেওয়া হয়েছে।

আশুলিয়া থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) রেজাউল হক দীপু জানান, নিয়ম না মেনে ঝুঁকিপূর্ণভাবে ওই পোশাক কারখানার ভেতরে গ্যাস সিলিন্ডার দিয়ে বয়লার চালানো হচ্ছিল। আজ সকালে হঠাৎ করে ঝুঁকিপূর্ণ গ্যাস হিটার মেশিনটি বিস্ফোরিত হলে কারখানার সামনে দিয়ে হেঁটে যাওয়া ১০ জনেরও বেশি শ্রমিক আহত হন। এ সময় ঘটনাস্থলেই রিমা নামের এক শ্রমিক নিহত হন। এ ছাড়া দোতলা ভবন ধসে পড়ে যায়। আহতদের দ্রুত উদ্ধার করে এনাম মেডিকেল কলেজ হাসপাতালে ভর্তি করা হয়েছে।

আহতদের মধ্যে দুজনকে আইসিইউতে ভর্তি করা হয়েছে। ওই দুজনের অবস্থা আশঙ্কাজনক বলে জানিয়েছেন চিকিৎসকরা।

খবর পেয়ে আশুলিয়া থানা পুলিশ ঘটনাস্থল পরিদর্শন করেছে। এ ঘটনায় স্থানীয় শ্রমিকরা ভবন মালিক ও কারখানা কর্তৃপক্ষের দৃষ্টান্তমূলক শাস্তি দাবি করেছেন।

ভবনটির মালিক আশুলিয়ার চানগাঁও এলাকার রাজু আহমেদ। কারখানা কর্তৃপক্ষ জানিয়েছে, নিহত শ্রমিককে ক্ষতিপূরণ দেওয়া হবে।

ডিইপিজেড ফায়ার স্টেশনের স্টেশন অফিসার আনোয়ার হোসেন বলেন, ‘সংবাদ পাওয়ার সঙ্গে সঙ্গে আমার ডিইপিজেড ফায়ার স্টেশনের চারটি ইউনিট ঘটনাস্থলে আসে। ঘটনাস্থলে আসার পর তাঁরা দেখতে পান, স্পটে একজন পথচারী মহিলা বিস্ফোরণের কারণে দেয়াল ধসে মারা গেছেন। ফায়ার ব্রিগেডের দল তাঁকে রিকভারি (উদ্ধার) করেছে। আহত হয়েছেন যে দুজন, তাঁদের স্থানীয় লোকজন উদ্ধার করে এনাম মেডিকেল কলেজ হাসপাতালে পাঠিয়েছে।’

বিস্ফোরণের কারণ জানতে চাইলে আনোয়ার হোসেন বলেন, ‘বিষয়টা হচ্ছে তাদের যে বয়লার চালানো হয়, সেটা গ্যাস দিয়ে চালানো হয়। এ বয়লারের গ্যাস রিফিল করার জন্য আমাদের যে সিলিন্ডার গ্যাস প্রয়োজন হয়, সেটা ভেতরে ইন করছিলেন। সেটার পাইপ ফেটে গিয়ে এই বিস্ফোরণটা ঘটেছে।’

ভিডিওটি দেখতে এখানে ক্লিক করুন