ইরান ও সৌদি আরবের মধ্যে হজ পালন সমঝোতা চুক্তি

প্রকাশিত: ডিসে ১০, ২০১৯ / ১০:৫৩পূর্বাহ্ণ
ইরান ও সৌদি আরবের মধ্যে হজ পালন সমঝোতা চুক্তি

আগামী বছরের হজের বিষয়ে একটি সমঝোতা চুক্তিতে স্বাক্ষর করেছেন ইরান ও সৌদি আরবের জ্যেষ্ঠ হজ কর্মকর্তারা। সৌদি আরবের হজ ও ওমরাহবিষয়ক মন্ত্রী মোহাম্মদ সালেহ বিন তাহের বেনতেন এবং ইরানের হজ ও জিয়ারত সংস্থার প্রধান আলি রেজা রাশিদিয়ান গত রোববার রিয়াদে একপ্রস্থ আলাপ-আলোচনা শেষে এই চুক্তিতে স্বাক্ষর করেন। আন্তর্জাতিক কোরআন সংবাদ সংস্থা এ খবর জানিয়েছে।

সমঝোতা চুক্তির সাফল্যে উচ্ছ্বসিত ইরানের আলি রেজা রাশিদিয়ান বলেন, চুক্তিতে ইরানের হজযাত্রীদের মর্যাদা, নিরাপত্তা ও শান্তি সুরক্ষাকে প্রাধান্য দেওয়া হয়েছে। তিনি আরো জানান, ২০১৫ সালে মিনায় ইরানি হজযাত্রী নিহতের বিষয়টি নিয়ে সৌদি আরবের মন্ত্রীর সঙ্গে ফলপ্রসূ আলোচনা হয়েছে।

তবে আগামী বছর কতজন ইরানি হজ পালনেচ্ছু সৌদি আরবে যাওয়ার অনুমতি পাচ্ছেন, তা খোলাসা করেননি রাশিদিয়ান। তবে গত সপ্তাহে তিনি বলেছিলেন, সৌদি আরবের সঙ্গে বৈঠকে ইরানি হজযাত্রীর কোটা বাড়ানোর দাবি জানাবেন। গত বছর প্রায় সাড়ে ৮৮ হাজার ইরানি হজ পালন করেন।

২০১৫ সালে সৌদি বাদশাহ পরিবারের অতিথিদের গাড়িবহরের জন্য রাস্তা বন্ধ রাখার কারণে ভিড়ের মধ্যে বিশৃঙ্খলা ও পদদলনে ৪৬৪ ইরানিসহ ৩৬টি দেশের প্রায় আড়াই হাজার মানুষ প্রাণ হারান। বার্তা সংস্থা অ্যাসোসিয়েটেড প্রেস এ তথ্য জানিয়েছিল।

অবশ্য সৌদি কর্তৃপক্ষ দাবি করে, নিহতের সংখ্যা সাকল্যে ৭৭০ জনের মতো। কিন্তু ইরানের হজ ও জিয়ারত সংস্থার দাবি, এ দুর্ঘটনায় অন্তত চার হাজার ৭০০ মানুষ প্রাণ হারান।

ভিডিওটি দেখতে এখানে ক্লিক করুন