সৌদিতে নারী-পুরুষ একসঙ্গে করতে পারবেন এই কাজ

প্রকাশিত: ডিসে ৯, ২০১৯ / ০৩:০৪অপরাহ্ণ
সৌদিতে নারী-পুরুষ একসঙ্গে করতে পারবেন এই কাজ

দেশের নারীদের জন্য নিয়মনীতি আরও শিথিল করছে সৌদি সরকার। এখন থেকে সে দেশের রেস্টুরেন্টগুলোতে একসঙ্গে প্রবেশ করতে পারবেন নারী ও পুরুষ খদ্দেররা। আগে তাদের আলাদা পথ দিয়ে রেস্টুরেন্টে প্রবেশ করতে হতো।

রোববার সৌদি আরবের মিউনিসিপ্যালিটিস অ্যান্ড রুরাল অ্যাফেয়ার্স মন্ত্রণালয় এক টুইটে বলছে, রেস্টুরেন্টে প্রবেশের ক্ষেত্রে নারী ও পুরুষের আলাদা নিয়ম আর বাধ্যতামূলক থাকছে না। চাইলে এখন থেকে অনাত্মীয় নারী-পুরুষেরা একসঙ্গে সেখানে প্রবেশ করতে পারবেন।

এর আগে সৌদিতে পাবলিক প্লেসে অনাত্মীয় নারী-পুরুষের মেলামেশার ওপর কড়া নিষেধাজ্ঞা ছিল। তাই নারী ও পুরুষদের আলাদা পথে রেস্টুরেন্টে প্রবেশ করতে হতো। কেউ যাতে এ নিয়ম লঙ্ঘণ না করে এজন্য তাদের ওপর কড়া নজরদারি চালাত স্থানীয় পুলিশ। এ নিয়মের ব্যত্যয় ঘটলে তারা কঠোর পদক্ষেপ নিতে পারত।

কিন্তু দেশকে আধুনিকায়ন ও অর্থনীতিতে সমৃদ্ধশালী হিসাবে গড়ে তুলতে এসব পুরনো বিধি নিষেধ তুলে নিচ্ছেন সৌদি যুবরাজ মোহাম্মদ বিন সালমান। এরই আওতায় গত বছর তিনি নারীদের গাড়ি চালানোর ওপর নিষেধাজ্ঞা তুলে নেন। সৌদি নারীরা এখন স্টেডিয়ামে বসে খেলা উপভোগ করতে পারেন।

এরই প্রেক্ষাপপেট এবার রেস্টুরেন্টে প্রবেশের নীতিতেও পরিবর্তন অনতে চলেছে সৌদি সরকার। ওই মন্ত্রণালয়ের মুখপাত্র রয়টার্সকে বলেন, রেস্তোরাঁয় পুরুষ ও নারীদের আলাদা বসার নিয়ম রয়েছে। শীঘ্রই এই ব্যবস্থা তুলে নেয়া হবে। তবে আলাদা প্রবেশপথের ব্যবস্থা না থাকাটা বাধ্যতামূলক না। রেস্তোরাঁগুলো চাইলে এখনো আলাদা প্রবেশপথ রাখতে পারে।

ভিডিওটি দেখতে এখানে ক্লিক করুন