‘নারী ও শিশু নির্যাতন রোধে আইন প্রণয়ন করেছে সরকার’

প্রকাশিত: ডিসে ৯, ২০১৯ / ১২:৫৯অপরাহ্ণ
‘নারী ও শিশু নির্যাতন রোধে আইন প্রণয়ন করেছে সরকার’

নারী ও শিশু নির্যাতন রোধে সরকার আইন প্রণয়ন করেছে জানিয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনা এ আইন কার্যকর করার জন্য জনসচেতনতা বাড়ানোর আহ্বান জানিয়েছেন। আজ সোমবার রাজধানীর ওসমানী স্মৃতি মিলনায়তনে রোকেয়া পদক প্রদান অনুষ্ঠানে তিনি এ আহ্বান জানান।

বাংলাদেশের নারীরা অনেক বাধা-বিপত্তি পেরিয়ে সামাজিক ও অর্থনৈতিকভাবে সামনে এগিয়ে আসছে বলে সন্তোষ প্রকাশ করেন শেখ হাসিনা। এ ক্ষেত্রে সরকারের নেওয়া বিভিন্ন পদক্ষেপের কথা তুলে ধরেন তিনি।

বিশ্বব্যাপী নারী ও শিশুদের ওপর অত্যাচার-নির্যাতন ব্যাধির মতো ছড়িয়ে গেছে উল্লেখ করে এর বিরুদ্ধে সবাইকে সোচ্চার হওয়ার আহ্বান জানান প্রধানমন্ত্রী।

আর্থসামাজিক উন্নয়নে ও নারীর ক্ষমতায়নে অবদান রাখায় পাঁচ বিশিষ্ট ব্যক্তিকে ‘বেগম রোকেয়া পদক ২০১৯’ বিতরণ করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। মহিলা ও শিশুবিষয়ক মন্ত্রণালয় আয়োজিত অনুষ্ঠানে পদক তুলে দেওয়া হয় সেলিনা খালেক, অধ্যক্ষ শামসুন নাহার, ড. নুরুননাহার ফয়জননেসা (মরণোত্তর), পাপড়ি বসু এবং আখতার জাহানকে।

নারী জাগরণের অগ্রদূত বেগম রোকেয়ার জন্ম ও মৃত্যুদিন ৯ ডিসেম্বরে তাঁর নামে দেওয়া পদকগুলো বিতরণ করা হয়। পাশাপাশি ধর্মীয় গোঁড়ামি ও কুসংস্কারের শৃঙ্খল থেকে নারীকে মুক্ত করার লক্ষ্যে প্রতিনিয়ত সংগ্রাম করে যাওয়া মহীয়সী নারী বেগম রোকেয়াকে আজ শ্রদ্ধাভরে স্মরণ করছে জাতি। সরকারি ও বেসরকারি পর্যায়ে নেওয়া হয়েছে বিভিন্ন কর্মসূচি।

ভিডিওটি দেখতে এখানে ক্লিক করুন