লন্ডন ব্রিজে হামলা: আইএস’র দায় স্বীকার

শুক্রবার ইংল্যান্ডের লন্ডন ব্রিজে সন্ত্রাসী হামলা চালানো হয়েছে। এ ঘটনায় তিনজন নিহত হয়েছেন। আহত হয়েছেন আরো তিনজন। নিহতদের মধ্যে একজন হামলাকারী বলে প্রাথমিকভাবে জানা গেছে।এই ঘটনায় শনিবার দায় স্বীকার করেছে জঙ্গি গোষ্ঠী ইসলামিক স্টেট (আইএস)। হামলাকারী উসমান খানকে যোদ্ধা হিসেবে উল্লেখ করেছে জঙ্গি গোষ্ঠী আইএস।

জানা গেছে, হামলাকারী উসমান খান পাকিস্তান বংশোদ্ভূত। শুক্রবার দুপুরে লন্ডন ব্রিজে ছুরি নিয়ে হামলা চালান তিনি । এসময় সেখানে আতঙ্ক ছড়িয়ে পড়ে। পরে পুলিশ এসে উসমান খানকে গুলি করে হত্যা করে।

ওই ঘটনার এক প্রত্যক্ষদর্শী জানান, ওই দিন দুপুরে লন্ডন ব্রিজের উত্তর দিকে এক দলের মধ্যে মারপিট হচ্ছিল। সেখান থেকেই পর পর দু’টো গুলির শব্দ শোনেন তিনি। এর পর এক জনকে মাটিতে লুটিয়ে পড়তে দেখেন। খবর পেয়ে ঘটনাস্থলে পৌঁছায় পুলিশ কর্মী। গোটা এলাকা ঘিরে ফেলেন তারা।

ব্রিটেনের প্রধানমন্ত্রী বরিস জনসন এই ঘটনায় পুলিশি তৎপরতার প্রশংসা করেন । এছাড়া সেসময় এই ঘটনা দ্রুত সামাল দেয়ার জন্য পুলিশ ও সাধারণ মানুষকে সাহসী ও বীর বলে উল্লেখ করে লন্ডনের মেয়র সাদিক খান।

এদিকে, উসমান খানের বিষয়ে পরে পুলিশের পক্ষ থেকে জানানো হয় যে, সন্ত্রাসী কর্মকাণ্ডের জন্য ২০১২ সালে কারাদণ্ড হয় তার। ২০১৮ সালে পুলিশের নজরদারিতে থাকার শর্তে তাকে মুক্তি দেয়া হয়।

প্রিয় পাঠক, আপনার মূল্যবান শেয়ার / মতামতের এর জন্য ধন্যবাদ।

পাঠকের মতামত