ভূমিকম্প হওয়ার আগেই সতর্ক করবে স্মার্টফোন

স্মার্টফোন নির্মাতা কোম্পানি শাওমি বেজিং ডেভেলপার কনফারেন্সে ঘোষণা করলো তারা ‘আর্থকোয়েক ওয়ার্নিং’ ফিচার নিয়ে আসছে। কোম্পানি ইতোমধ্যেই এ ফিচারের সাথে চীনের কিছু জায়গায় এমআইইউ১১ ও এস আপডেট দিয়েছে। শিগগিরই এ আপডেট চীনের বাকি অঞ্চলেও দেওয়া হবে। কোম্পানি এ ফিচার কেবল তাদের স্মার্টফোনে নয়, স্মার্ট টিভিতেও দেবে বলে জানিয়েছে।

এ ফিচার ব্যবহারকারীকে ভূমিকম্পের ১০ সেকেন্ড আগে সতর্ক করবে যাতে ভূমিকম্পের আগে কোনও নিরাপদ স্থানে পৌঁছানো যায়। যদিও ১০ সেকেন্ড সময়টা খুব কম তবে শাওমি যে এমন একটি ফিচার এনেছে তার জন্য সাধুবাদ পাওয়ার যোগ্য। এ ফিচার জরুরি আশ্রয়, জরুরি যোগাযোগের বিশদ, চিকিৎসা যোগাযোগ এবং উদ্ধার সম্পর্কিত তথ্যও সরবরাহ করবে।

আপাতত এ ফিচার চীনের মধ্যে সীমাবদ্ধ। তবে বাইরের দেশেও শাওমি এ ফিচারটি আনবে। এর জন্য বিভিন্ন কোম্পানির সঙ্গে কথা চলছে। যদিও ঠিক কবে সমস্ত দেশগুলোতে এ ফিচার দেয়া হবে তা জানা যায়নি।

নতুন ফিচার আনা ছাড়াও কোম্পানি এমআই রিডার লঞ্চ করেছে। এই ই-বুক রিডারে থাকছে একটি ৬ ইঞ্চির ই-ইঙ্ক ডিসপ্লে যার প্রতি বর্গ ইঞ্চিতে থাকবে ২১২ টি করে পিক্সেল। এই ই-বুক রিডার টি চলবে অ্যান্ড্রয়েড ৮.১ ওরিওর ওপর নির্ভর করে এবং থাকবে ২৪ টি ডিসপ্লে সেটিংস।

এছাড়াও থাকছে ইউএসবি টাইপ-সি পোর্ট এবং ১৮০০ মিলি অ্যাম্পিয়ার ব্যাটারী। TXT, EPUB, PDF, DOC, XLS, PPT সাপোর্ট করবে এই নতুন ই-বুক রিডারে। চীনে এই শাওমি এমআই রিডারের দাম রাখা হয়েছে ৫৭৯ থেকে ৫৯৯ ইউয়ান এর মধ্যে ভারতীয় মুদ্রায় ৬,০০০ টাকা সমান। তবে এই ই-বুক রিডারটির গ্লোবাল লঞ্চ কবে হবে তা এখনো পরিষ্কার হয়নি।

প্রিয় পাঠক, আপনার মূল্যবান শেয়ার / মতামতের এর জন্য ধন্যবাদ।

পাঠকের মতামত