চুল গজাতে পেঁয়াজ যেভাবে কাজ করে

পেঁয়াজ রান্নাঘরের একটি প্রয়োজনীয় উপাদান। খাবারের গন্ধ বাড়াতে এ উপাদান যোগ করা হয়। মজার বিষয় হলো, পেঁয়াজের রস ব্যবহার চুল পড়া প্রতিরোধ ও চুল বৃদ্ধির জন্যও উপকারী। চুল পড়া বেশ প্রচলিত একটি সমস্যা। বংশগতি, হরমোনের পরিবর্তন, মানসিক চাপ, অযত্ন, পুষ্টির ঘাটতি ইত্যাদি কারণে এ সমস্যা হয়। চুল গজাতে পেঁয়াজ কীভাবে উপকারী, এ বিষয়ে জানিয়েছে স্বাস্থ্যবিষয়ক ওয়েবসাইট মেডিকেল নিউজ টুডে।

এটি কি আসলেই কাজ করে?

জার্নাল অব ডার্মাটোলজিতে প্রকাশিত একটি গবেষণার ফলাফলে বলা হয়, স্ক্যাল্পের মধ্যে পেঁয়াজের রস লাগালে চুল পুনরায় গজাতে সাহায্য হয়। যাদের অ্যালোপেসিয়া অ্যারিয়াটা রয়েছে এমন মানুষের মধ্যে গবেষণাটি করা হয়। গবেষকরা দেখেন, পেঁয়াজের রস দিনে দুবার করে টানা দুই সপ্তাহ ব্যবহারের পর চুল পুনরায় গজানো শুরু হয়েছে।

কীভাবে এটি কাজ করে?

পেঁয়াজের মধ্যে রয়েছে ডায়াটারি সালফার। এটি চুল পুনরায় গজতে সাহায্য করে। সালফার হলো খুব প্রচলিত একটি মিনারেল।
পেঁয়াজের মধ্যে রয়েছে অ্যান্টিব্যাকটেরিয়াল উপাদান। এটি স্ক্যাল্পের সংক্রমণের সঙ্গে লড়াই করে। কখনো কখনো স্ক্যাল্পের সংক্রমণের কারণে চুল পড়ে।

অ্যান্টিঅক্সিডেন্ট রয়েছে পেঁয়াজে। অ্যান্টিঅক্সিডেন্ট শরীর থেকে ক্ষতিকর ফ্রি র‍্যাডিকেল দূর করতে সহায়ক। ফ্রি র‍্যাডিকেল চুলের ফলিকলগুলোকে ধ্বংস করে এবং চুল পাতলা করে দেয়।
চুল গজাতে কীভাবে পেঁয়াজের রস ব্যবহার করবেন?

১. পেঁয়াজের খোসা ছাড়িয়ে নিন এবং একে ছোট ছোট টুকরো করে কাটুন।

২. এবার ব্ল্যান্ডার বা জুসারে নিয়ে পেঁয়াজের রস বের করুন।

৩. চুলের মধ্যে রস লাগান।

৪. ঝাঁজালো গন্ধ দূর করার জন্য রসের মধ্যে সামান্য এসেনসিয়াল অয়েল যোগ করুন। পিপারমিন্ট, রোসমেরি এ ক্ষেত্রে খুব ভালো এসেনসিয়াল অয়েল।

৫. রস চুলে লাগিয়ে ২০ মিনিট পর ধুয়ে ফেলুন।

প্রিয় পাঠক, আপনার মূল্যবান শেয়ার / মতামতের এর জন্য ধন্যবাদ।

পাঠকের মতামত