কাশ্মীরের ৮০ লাখ মানুষ ১০০ দিনের বেশি অবরুদ্ধ: ট্রাম্পকে ইমরান খান

অধিকৃত কাশ্মীরে আশি লাখ লোক একশ দিনেরও বেশি সময় ধরে অবরুদ্ধ রয়েছেন বলে দাবি করেছেন পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান। মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সঙ্গে এক ফোনালাপে তিনি এমন কথা বলেছেন বলে এক্সপ্রেস ট্রিবিউনের খবরে বলা হয়েছে।

এসময় কাশ্মীরের চলমান পরিস্থিতি ট্রাম্পকে অবগত করেন ইমরান খান। ট্রাম্পের মধ্যস্থতার প্রস্তাবসহ অব্যাহত অঙ্গীকারের কথা স্বীকার করে ইমরান খান জোর দেন যে বিরোধপূর্ণ জম্মু ও কাশ্মীরের শান্তিপূর্ণ সমাধানকে সহজ করতে মার্কিন প্রেসিডেন্টের চেষ্টা অব্যাহত রাখতে হবে।

বৃহস্পতিবারের ফোনালাপে এই দুই নেতা দ্বিপক্ষীয় ও আঞ্চলিক ইস্যুতে আলাপ করেছেন। আফগানিস্তানে শান্তি ফিরিয়ে আনতে ও পারস্পরিক স্বার্থকে এগিয়ে নিতে একসঙ্গে কাজ করার ব্যাপারে ঐকমত্যে পৌঁছান তারা। একটি চুক্তির অধীন আফগান কারাগার থেকে তিন তালেবান কমান্ডারকে মুক্তির বিনিময়ে মার্কিন কেভিন কিং ও অস্ট্রেলীয় টিমথি উইকসে ছেড়ে দেয় আফগান তালেবান। এতে শান্তি প্রক্রিয়া নতুন করে শুরু হওয়ার আশা জাগিয়েছে।

প্রেস রিলিজে বলা হয়েছে, একটি ইতিবাচক ফলাফলকে সহজ করে দিতে পাকিস্তানের চেষ্টায় দেশটির প্রধানমন্ত্রীকে ধন্যবাদ দিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট। ইমরান খান বলেছেন, আফগানিস্তানে পশ্চিমা জিম্মিদের মুক্তি একটি ইতিবাচক ফল। তারা মুক্ত ও নিরাপদ থাকায় পাকিস্তান সন্তুষ্ট।

ফোনালাপে আফগানিস্তানের শান্তি প্রক্রিয়া এগিয়ে নিতে পাকিস্তানের প্রতিশ্রুতির কথা পুনর্ব্যক্ত করেন এই সাবেক ক্রিকেট কিংবদন্তি। এছাড়া যুদ্ধবিধ্বস্ত দেশটিতে স্থিতিশীলতা ফিরিয়ে আনা ও শান্তিপ্রক্রিয়া নতুন করে শুরু করার কথাও বলেন তিনি।

প্রিয় পাঠক, আপনার মূল্যবান শেয়ার / মতামতের এর জন্য ধন্যবাদ।

পাঠকের মতামত