এই পাক পেসার মায়ের মৃত্যুর খবরেও মাঠ ছাড়েননি ,ফিরেননি দেশেও

একটি ভিডিও অনলাইনে ভাইরাল হয়েছে। অস্ট্রেলিয়ার বামহাতি ব্যাটসম্যান উসমান খাজা তরুণ এক বোলারের বল খেলতে গিয়ে রীতিমতো খেই হারিয়ে ফেলছেন। শর্ট বলটি বল কোন দিক দিয়ে বেড়িয়ে গেছে বুঝতেই পারেননি খাজা। কোন মতে মাথা বাঁচিয়েছেন। তাকে আক্ষরিক অর্থেই নাচিয়ে ছেড়েছে বলটি। যারাই ভিডিও ক্লিপটি দেখেছেন ভূয়সী প্রশংসা করেছেন তরুণ এই পেসারের। ক্রিকেট বিষয়ক ওয়েবসাইট ক্রিকইনফো তাদের রিপোর্টে লিখেছে, মাত্র ৮ ওভার বোলিং করে এই তরুণ সবাইকে জানিয়ে দিলেন তার দিকে চোখ রাখতে হবে। তরুণের নাম নাসিম শাহ, বয়স ১৬ বছর।

৮ ওভারে ১ উইকেট নিয়েছেন। তবে অজি ব্যাটসম্যানদের অনেকটাই ঘাম ছুটিয়ে দিয়েছেন। আউট হওয়ার আগে তার বলেই আরো একবার স্লিপে ক্যাচ দিয়েছিলেন মারকাস হ্যারিস। স্লিপে সেটি মিস করেছন পাকিস্তানে হারিস সোহেল। এছাড়া উসমান খাজার হেলমেটে আঘাত করেছ তার একটি প্রচণ্ড গতিতে করা বল। সব মিলে তাই পাকিস্তান দলের হয়ে প্রথমবার মাঠে নেমেই দারুণ নজর কেড়েছেন তিনি।

অথচ এই তরুণের এদিন মাঠেই থাকার কথা নয়। পার্থে অস্ট্রেলিয়া ‘এ’ দলের বিপক্ষে পাকিস্তানের এই প্রস্তুতি ম্যাচটি শুরু হয় সোমবার। প্রথম দিন পুরোটাই ব্যাটিং করে পাকিস্তান। পরদিন সকালে আবার ব্যাটিং করতে নামে তারা। এর কিছুক্ষণ পরই (পাকিস্তানে তখন সোমবার রাত) দেশ থেকে খবর আসে নাসিম শাহ’র মায়ের মৃত্যুর। আফগান সীমান্তবর্তী পাকিস্তানের খাইবার পাখতুন খোয়া প্রদেশের দির জেলায় বাড়ি নাসিমের। মায়ের মৃত্যুর খবর পাওয়ার পর পাকিস্তানের প্রথম ইনিংসে আর ব্যাট করতে নামা হয়নি নাসিমের। পরদিন অস্ট্রেলিয়ার প্রথম ইনিংসে ফিল্ডিংও করতে নামেননি। তখন টিম ম্যানেজমেন্টে আলোচনা চলতে থাকে নাসিমকে কিভাবে দেশে পাঠানো হবে তা নিয়ে।

কিন্তু হিসাব করে দেখা যায়, কিন্তু অস্ট্রেলিয়া থেকে বাড়ি ফিরতে যতক্ষণ সময় লাগবে ততক্ষণে শেষ হয়ে যাবে মায়ের জানাজা ও দাফন। তাই পরিবারের সদস্যদের সাথে আলাপ করে তাৎক্ষণিক না ফেরার সিদ্ধান্ত নেন নাসিম। থেকে যান দলের সাথেই। পাকিস্তান ক্রিকেট বোর্ডের মুখপাত্র সংবাদ মাধ্যমকে জানিয়েছেন, নাসিম দেশে ফিরতে ফিরতে শেষ হয়ে যাবে তার মায়ের জানাজা, দাফন। তাই পরিবারের সাথে আলাপ করে অস্ট্রেলিয়ায় থাকার সিদ্ধান্ত নিয়েছেন তিনি। পাকিস্তান টিম ম্যানেজমেন্ট জানিয়েছে, এরপর ম্যাচের তৃতীয় দিনে নিজেকে শক্ত করে মাঠে নামেন এই তরুণ পেসার।

প্রথমবারের মতো পাকিস্তানের জার্সি গায়ে তার বোলিং দারুণ সাড়া জানিয়েছে। এদিন ৮ ওভার বোলিং করে ২১ রান খরচ করে ১ উইকেট নেন নাসিম। এর মধ্যে দারুণ কিছু ডেলিভারি দিয়েছেন যা ব্যাটসম্যানদের জন্য মোকাবেলা করা ছিল খুবই কঠিন। পার্থে প্রস্তুতি ম্যাচে অস্ট্রেলিয়া এ দলের বিরুদ্ধে ব্যাটে-বলে দারুণ দাপট দেখিয়েছে পাকিস্তান। তিন দিনের ম্যাচটি শেষ পর্যন্ত ড্র হয়েছে, তবে আধিপত্য ছিলো পাকিস্তানের। দুই দলের প্রথম টেস্ট ২১ নভেম্বর ব্রিসবেনে শুরু হবে। তার আগে পাকিস্তান আরেকটি প্রস্তুতি ম্যাচ খেলবে ক্রিকেট অস্ট্রেলিয়া একাদশের বিপক্ষে।

প্রিয় পাঠক, আপনার মূল্যবান শেয়ার / মতামতের এর জন্য ধন্যবাদ।

পাঠকের মতামত