তুরস্কে আইএস প্রধান বাগদাদির বোন আটক

মার্কিন অভিযানে প্রয়াত আইএস প্রধান আবু বকর আল বাগদাদির বোন রাসমিয়া আওয়াদকে (৬৫) আটক করেছে তুরস্ক। সোমবার (৪ নভেম্বর) সিরিয়ার উত্তরাঞ্চলীয় শহর আজাজ থেকে তাকে আটক করা হয়। তুরস্কের এক শীর্ষ কর্মকর্তার বরাত দিয়ে বার্তা সংস্থা রয়টার্স এ খবর জানিয়েছে। এ সময় আসমিয়ার পাঁচ সন্তান ও স্বামীকেও আটক করা হয়। তার কাছ থেকে আইএসের গুরুত্বপূর্ণ তথ্য পাওয়া যাবে বলে মনে করছে তুরস্কের নিরাপত্তা বাহিনী।

রয়টার্সের প্রতিবেদনে বলা হয়, তুরস্ক নিয়ন্ত্রিত সিরিয়ার আজাজ শহরে বাগদাদির বোন অবস্থান করছেন, গোপন খবরে পাওয়া এমন তথ্যের ভিত্তিতে সেখানে অভিযান চালায় দেশটির নিরাপত্তা বাহিনী। সেখান থেকে তাদের আটক করা হয়। তবে, তিনি আদৌ বাগদাদির বোন কিনা তা নিয়ে যাছাই বাছাই চলছে। প্রাথমিকভাবে ধারণা করা হলেও, এখনো সম্পূর্ণভাবে নিশ্চিত হওয়া যায়নি।

গত মাসে আইএস নিয়ন্ত্রিত ওই অঞ্চল থেকে মার্কিন সৈন্য প্রত্যাহার করা হলে তুরস্ক অভিযান চালায়। পরে গোপন আস্তানায় অবস্থান নেন বাগদাদি। সেখানে মার্কিন বাহিনী অভিযান চালালে আত্মহতি দেন আইএস প্রধান। তুরস্কের নিরাপত্তা বাহিনী মনে করছে, প্রয়াত এ আইএস নেতা ও জঙ্গিগোষ্ঠী আইএস সম্পর্কে তার বোন রাসমিয়া গুরুত্বপূর্ণ তথ্য দিতে পারবেন।

এদিকে, মার্কিন অভিযানে বাগদাদি নিহতের খবরে প্রথমে অস্বীকৃতি জানালেও, পরে এক ভিডিও বার্তায় সত্যতা স্বীকার করে সশস্ত্র গোষ্ঠীটি। পরে তাদের নতুন প্রধানের নাম ঘোষণা করা হয়। গত বৃহস্পতিবার এক ভিডিও বার্তায় যুক্তরাষ্ট্রের বিরুদ্ধে প্রতিশোধ নেয়ার ঘোষণা দিয়েছে সংগঠনটি।

প্রিয় পাঠক, আপনার মূল্যবান শেয়ার / মতামতের এর জন্য ধন্যবাদ।

পাঠকের মতামত