যাকে মনে করা হচ্ছে এবারের এশিয়া কাপের অপ্রতিরোধ্য ব্যাটসম্যান

Aug 29, 2023 / 08:36pm
যাকে মনে করা হচ্ছে এবারের এশিয়া কাপের অপ্রতিরোধ্য ব্যাটসম্যান

পাকিস্তান ক্রিকেট ইতিহাসের অন্যতম সেরা তারকা হলেন বাবর আজম। আন্তর্জাতিক ক্রিকেটে অভিষেকের পর থেকেই ধারাবাহিক পারফর্ম করে যাচ্ছেন তিনি। ব্যাট হাতে নামলেই সেঞ্চুরি না হোক ফিফটি হাঁকান এই তারকা ব্যাটসম্যান।

সর্বশেষ ২১ ওয়ানডের মধ্যে ১৬টিতেই ফিফটি বা তার চেয়ে বেশি রান করেছেন বাবর আজম। এর মধ্যে সেঞ্চুরি ৫টি, ফিফটি ১১টি।

এশিয়া কাপ শুরুর আগে আফগানিস্তানের বিপক্ষে তিন ম্যাচের সিরিজে ৩-০ ব্যবধানে জয় পেয়েছে পাকিস্তান। এই সিরিজের প্রথম ম্যাচে রান পাননি বাবর। তবে শেষ দুই ম্যাচে (৫৩ ও ৬০) ফিফটি হাঁকান তিনি।

ওয়ানডে ক্রিকেটে পাকিস্তান এর আগে সিরিজ খেলেছে নিউজিল্যান্ডের বিপক্ষে। ঘরের মাঠের সেই সিরিজে ৫ ম্যাচে ২ ফিফটি ও ১ সেঞ্চুরি হাঁকান অধিনায়ক বাবর।

ওয়ানডে ক্রিকেটে বাবর সব সময়ই অপ্রতিরোধ্য। বৃহস্পতিবার আফগানিস্তানের বিপক্ষে সিরিজের দ্বিতীয় ওয়ানডেতে ক্যারিয়ারের প্রথম ১০০ ইনিংসে সবচেয়ে বেশি রান তোলার রেকর্ড গড়েছিলেন বাবর।

প্রথম ১০০ ইনিংসে সবচেয়ে বেশি পঞ্চাশোর্ধ্ব ইনিংস খেলার রেকর্ডও পাকিস্তান অধিনায়কের। ১০০ ইনিংসে ৪৫ বারই ফিফটি বা তার চেয়ে বেশি রান করেছেন বাবর। এর মধ্যে সেঞ্চুরি ১৮টি। ছাড়িয়ে গেছেন হাশিম আমলা, ভিভ রিচার্ডসকে।

আর এবারের এশিয়া কাপও বাবরের জন্য বিশেষ এক টুর্নামেন্ট। একে তো ঘরের মাঠে খেলা, এর সঙ্গে এশিয়া কাপে এর আগে খুব একটা ভালো করতে পারেননি বাবর। সেটা হোক ওয়ানডে বা টি-টোয়েন্টি সংস্করণের এশিয়া কাপ।

ফর্মের তুঙ্গে থাকা বাবর আজমকে থামানোর কৌশল আঁটছেন এশিয়া কাপের বাকি পাঁচ প্রতিপক্ষ ভারত, বাংলাদেশ, শ্রীলংকা, আফগানিস্তান ও নেপাল।