প্রধানমন্ত্রী শেখ হাসিনার মধ্যাহ্নভোজে যা ছিল

ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির আহ্বানে তাঁর সঙ্গে আজ রোববার নয়াদিল্লির হায়দরাবাদ হাউসে মধ্যাহ্নভোজ সারেন ভারত সফররত বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা। শেখ হাসিনার পছন্দের কথা মাথায় রেখেই খাবারের তালিকায় ছিল ‘দই ভাল্লা পাপড়ি, বাদশাহী পোলাও, শাহী দুংরি ডাল, বারবা কুম্ভ রোগানি ও মালপোয়া। খাবারের শেষে ছিল ফিল্টার কফি বা আরবি কফি।

ভারতের প্রধানমন্ত্রীর কার্যালয় সূত্রে জানা গেছে, মধ্যাহ্নভোজে বাংলাদেশের প্রধানমন্ত্রীর সংগীত প্রীতির কথাও মাথায় রাখা হয়। গানের একটি তালিকা প্রকাশ করা হয়েছে, যেগুলো ভোজ চলাকালে মৃদুস্বরে বাজানো হয়। তালিকায় রয়েছে ‘রঘুপতি রাঘব’, ‘রাম রতন ধন পায়ো’, ‘একলা চলো রে’-এর মতো আধ্যাত্মিক ও রবীন্দ্র সংগীত যেমন, তেমনি ‘ও শাম কুছ আজিব থি’, ‘তুমকো দেখা তো ইয়ে খেয়াল আয়া’, ‘হোটো সে ছুলো’-এর মতো বলিউড গানও।

ওয়ার্ল্ড ইকোনমিক ফোরামে যোগ দিতে গত বৃহস্পতিবার দিল্লি পৌঁছান বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা। দুই দেশের জাতীয় নির্বাচনের পর এটিই শেখ হাসিনার প্রথম ভারত সফর। সফরকালে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি, রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ, পররাষ্ট্রমন্ত্রী এস জয়শঙ্কর, ত্রিপুরার মুখ্যমন্ত্রী বিপ্লব দেবসহ একাধিক রাজনৈতিক নেতার সঙ্গে সাক্ষাৎ ও বৈঠক করেন শেখ হাসিনা। এ ছাড়া কংগ্রেস সভাপতি সোনিয়া গান্ধী, সাবেক প্রধানমন্ত্রী মনমোহন সিং দলের নেতা আনন্দ শর্মার সঙ্গেও সাক্ষাৎ করেছেন শেখ হাসিনা। সফরে উভয় দেশের মধ্যে একাধিক চুক্তি ও সমঝোতা স্বাক্ষর হয়।

প্রিয় পাঠক, আপনার মূল্যবান শেয়ার / মতামতের এর জন্য ধন্যবাদ।

পাঠকের মতামত