১ কোটি ৪২ লাখ টাকার চড়া মূল্যে নিলামে তামিম ইকবাল

বহুল আলোচিত ‘দ্য হান্ড্রেড’ তথা ১০০ বলের টুর্নামেন্টের বিদেশী ক্রিকেটারদের নিলামের বেস প্রাইস হিসেবে একই পুলে জায়গা হয়েছে বাংলাদেশের দুই সুপারস্টার সাকিব-আল হাসান ও তামিম ইকবালের। আগামী বছরের ১৭ জুলাই থেকে ইংল্যান্ডের আটটি দল নিয়ে যাত্রা শুরু করবে ক্রিকেটের নতুন সংস্করণ ১০০ বলের আসর।

চলতি মাসের ২০ তারিখে ৮ ফ্র্যাঞ্চাইজির অংশগ্রহণে অনুষ্ঠিত হবে ক্রিকেটের নবজাতক ‘দ্য হান্ড্রেড’ টুর্নামেন্টের নিলাম। মোট ১৬৫ জন বিদেশী ক্রিকেটারের সৌভাগ্য হয়েছে নিবন্ধিত বিকিকিনির তালিকায়। ১০০ বলের আসন্ন টুর্নামেন্টের নিলামের অফিসিয়াল তালিকায় আছেন বাংলাদেশের ছয় ক্রিকেটার। সাকিব-তামিমের পাশাপাশি বিদেশী ক্রিকেটারদের নিলামের ড্রাফটে অন্তর্ভুক্তির সৌভাগ্য হয়েছে আন্তর্জাতিক ক্রিকেটে টাইগারদের প্রতিনিধি মুশফিকুর রহীম, মোহাম্মদ মিঠুন, মোহাম্মদ সাইফউদ্দিন ও মুস্তাফিজুর রহমানের। বিদেশী ক্রিকেটারদের নিলামের বেস প্রাইসে দ্বিতীয় সর্বোচ্চ ক্যাটাগরিতে জায়গা হয়েছে সাকিব ও তামিমের। ১৭ জন ভিনদেশী খেলোয়াড় সমন্বিত তালিকার নিলামের ভিত্তি মূল্য ধরা হয়েছে ১ লাখ পাউন্ড (প্রায় ১ কোটি ৪২ লাখ)। বিদেশী ক্রিকেটার বিকিকিনির ক্ষেত্রে সর্বোচ্চ বেস প্রাইস ১ লাখ ২৫ হাজার পাউন্ড ক্যাটাগরিতে রাখা হয়েছে আটজন সুপারস্টারকে। এরা হলেন অস্ট্রেলিয়ার স্টিভ স্মিথ, মিচেল স্টার্ক ও ডেভিড ওয়ার্নার। দক্ষিণ আফ্রিকার কুইন্টন ডি কক এনগিডি ও কাগিসু রাবাদার পাশাপাশি শ্রীলঙ্কার লাসিথ মালিঙ্গা ও ওয়েস্ট ইন্ডিজের ক্রিস গেইলকে অন্তর্ভুক্ত করা হয়েছে সর্বোচ্চ বেস প্রাইসের লিস্টে।

নির্দিষ্ট কোনো বেস প্রাইস নির্ধারণ ছাড়াই ৬৭ জন বিদেশী ক্রিকেটার সমন্বিত ক্যাটাগরিতে জায়গা হয়েছে নিলামে নিবন্ধিত বাংলাদেশের অন্য চার ক্রিকেটার মুশফিকুর, মিঠুন, সাইফউদ্দিন ও মুস্তাফিজের। তবে আনুষ্ঠানিক বিকিকিনিতে নাম উঠলে অন্তত ৩০ হাজার পাউন্ড করে পাবেন তাদের প্রত্যেকেই। নিলামের এটিই সবচেয়ে কম বেস প্রাইস। মোট সাত ক্যাটাগরিতে ভিত্তিমূল্য নির্ধারণ করা হয়েছে ‘দ্য হান্ড্রেড’ টুর্নামেন্টের ক্রিকেটার নিলামের ভিত্তিমূল্য। সর্বোচ্চ ১ লাখ ২৫ হাজার পাউন্ড, ১ লাখ পাউন্ড, ৭৫ হাজার পাউন্ড, ৬০ হাজার পাউন্ড, ৫০ হাজার পাউন্ড, ৪০ হাজার পাউন্ড ও ৩০ হাজার পাউন্ড। প্রতিটি দল তাদের স্কোয়াডে ও একাদশে সর্বোচ্চ তিনজন বিদেশী ক্রিকেটার রাখতে পারবে।

প্রিয় পাঠক, আপনার মূল্যবান শেয়ার / মতামতের এর জন্য ধন্যবাদ।

পাঠকের মতামত