জরিপ বলছে ‘ম্যারাডোনা নয় আর্জেন্টাইনদের কাছে মেসিই সেরা’

প্রকাশিত: জানু ২৫, ২০২৩ / ০৭:৫০অপরাহ্ণ
জরিপ বলছে ‘ম্যারাডোনা নয় আর্জেন্টাইনদের কাছে মেসিই সেরা’

দিয়াগো ম্যারাডোনা নয়, আর্জেন্টিনার সেরা ফুটবলার লিওনেল মেসি। জনমত জরিপ শেষে এমনটাই জানিয়েছে ‘ওপিনা আর্জেন্টিনা’ নামের একটি ওয়েবসাইট।

যেখানে ৬০ শতাংশ আর্জেন্টাইনের ভোট পড়েছে মেসির পক্ষে। বিপরীতে ২৮ শতাংশ নাগরিক ম্যারাডোনাকে সেরা হিসেবে স্বীকৃতি দিয়েছেন। আর বাকি ১২ শতাংশ হয় উত্তর দেননি কিংবা জানেন না। বিভিন্ন বয়স ও শ্রেণির প্রায় ১১শ’ আর্জেন্টাইন নাগরিকের উপর এই জরিপ চালানো হয়।

ক্লাব ফুটবলে আর্জেন্টাইন ফুটবল জাদুকর লিওনেল মেসি সর্বকালের সেরাদের একজন। রেকর্ড সাতটি ব্যালন ডি’অরসহ জিতেছেন প্রায় সব শিরোপা। তবে আক্ষেপ ছিলো জাতীয় দলের হয়ে শিরোপা জিততে না পারার।

অপেক্ষার পালা শেষে ক্যারিয়ারে পূর্ণতা পেয়েছেন লিওনেল মেসি। কোপা আমেরিকার পর বিশ্বকাপ জিতে আর্জেন্টাইনদের ৩৬ বছরের অপেক্ষার ইতি টানেন এলএমটেন। হয়েছেন আসর সেরা ফুটবলার। এরপরই শুরু হয় নতুন বিতর্ক। আর্জেন্টিনার সেরা ফুটবলার কে? দিয়াগো ম্যারাডোনা নাকি লিওনেল মেসি?

কোচ স্কালোনির ভোট পড়েছিল মেসির বাক্সে। এবার একই পথে হাঁটলেন অন্য আর্জেন্টাইনরাও। এছাড়া, জরিপ অনুযায়ী আর্জেন্টাইন নারীদের মধ্যে মেসির জনপ্রিয়তা বেশি। ৬৯ শতাংশ নারী মনে করেন মেসি সেরা। পঞ্চাশোর্ধ্ব প্রবীণ, যারা ম্যারাডোনার স্বর্ণযুগ দেখেছেন, তাদের কাছেও মেসি এগিয়ে। ৬৩ শতাংশ প্রবীণ মনে করেন, মেসিই সেরা। বিপরীতে মাত্র ২৩ শতাংশ সেরা মানেন ম্যারাডোনাকে।

৩০ থেকে ৪৯ বছর বয়সীদের মাঝেও মেসি বেশি জনপ্রিয়। এই বয়সের ৫৫ শতাংশ নাগরিক ভোট দিয়েছেন এলএমটেনকে। একইভাবে ১৮ থেকে ২৯ বছর বয়সীদের ৬২ শতাংশ মনে করেন মেসি সেরা।

তবে সমাজের নিম্নবিত্ত শ্রেণির মানুষদের কাছে এগিয়ে ম্যারাডোনা। এই শ্রেণির মানুষদের প্রায় ৪৯ শতাংশ মানুষ আর্জেন্টিনার সেরা হিসেবে বেছে নিয়েছেন এই প্রয়াত তারকাকে। যেখানে ৪৫ শতাংশ মানুষের কাছে নায়ক লিওনেল মেসি।

গেলো ৯ থেকে ১২ জানুয়ারি আর্জেন্টিনার বিভিন্ন স্থানে এই জরিপ চালায় ‘ওপিনা আর্জেন্টিনা’ নামের একটি ওয়েবসাইট।

ভিডিওটি দেখতে এখানে ক্লিক করুন