মালয়েশিয়ায় সিলগালা হলো ৯ বাংলাদেশি ব্যবসা প্রতিষ্ঠান

প্রকাশিত: জানু ২১, ২০২৩ / ১০:০৯অপরাহ্ণ
মালয়েশিয়ায় সিলগালা হলো ৯ বাংলাদেশি ব্যবসা প্রতিষ্ঠান

মালয়েশিয়ায় ৯ বাংলাদেশি ব্যবসা প্রতিষ্ঠান সিলগালা করেছে কুয়ালালামপুর সিটি করপোরেশনের (ডিবিকেএল) এনফোর্সমেন্ট ডিপার্টমেন্ট। রাজধানী কুয়ালালামপুরের বারজায়া টাইমস স্কয়ার, জালান ইম্বি এবং বুকিত বিনতাংয়ে অভিযান চালিয়ে এ ৯টি বাংলাদেশি ব্যবসা প্রতিষ্ঠানকে সিলগালা করে দেয়া হয়। কর্তৃপক্ষ বলছে, বাংলাদেশি মালিকানাধীন এসব ব্যবসা প্রতিষ্ঠানের বৈধ কোনো ব্যবসায়িক কাগজ পত্র না থাকায় সিলগালা করা হয়েছে।

শনিবার (২১ জানুয়ারি) দেশটির মাই মেট্রোর অনলাইন পোর্টালে প্রকাশিত এক প্রতিবেদনে বলা হয়েছে, শুক্রবার স্থানীয় সময় বিকোল থেকে শুরু করে রাত ৯টা পর্যন্ত চলে এ অভিযান।

এক বিবৃতিতে সিটি করপোরেশনের পক্ষ থেকে বলা হয়েছে, শুক্রবার বিকেল থেকে বাংলাদেশি মালিকানাধীন পোশাক, ব্যাগ, মোবাইল ফোন সরঞ্জাম, রেস্টুরেন্টসহ অন্তত ১০টি ব্যবসা প্রতিষ্ঠানে একযোগে অভিযান চালানো হয়। এরমধ্যে ৯টি প্রতিষ্ঠানই তাদের বৈধ ব্যবসায়িক কাগজপত্র দেখাতে ব্যর্থ হওয়ায়, দেশটির স্থানীয় সরকার আইন ১৯৭৬-এর ১০১ (১) (ভি) অনুযায়ী, তাৎক্ষণিকভাবে ওইসব ব্যবসা প্রতিষ্ঠানকে সিলগালা করে দেয়া হয়।

এছাড়া ব্যবসা ও শিল্প বাণিজ্য আইন (ডব্লিউপিকেএল) ২০১৬ আইন (৬)-এর মাধ্যমে প্রতিষ্ঠানগুলোর বিরুদ্ধে ১০টি নোটিশ জারি করা হয়েছে। এর মধ্যে বৈধ ব্যবসায়িক সনদ বা কাগজ পত্র না থাকায় ৬টি প্রতিষ্ঠানকে নোটিশ, অনুমতি ছাড়া কর্মী নিয়োগের জন্য ৩টি প্রতিষ্ঠান এবং স্থানীয় সরকার আইন ১৯৭৬-এর শর্ত লঙ্ঘনের জন্য আরও একটি প্রতিষ্ঠানকে নোটিশ দেয়া হয়।

দেশটির অভিবাসন বিভাগের মহাপরিচালক দাতুক খায়রুল যাইমি দাউদ সম্প্রতি সংবাদমাধ্যমে দেয়া সাক্ষাৎকারে বলেছেন, কুয়ালালামপুরসহ বিভিন্ন জায়গায় বিদেশি অভিবাসীরা অবৈধভাবে দোকানপাট খুলে ব্যবসা পরিচালনা করছেন, যা অভিবাসন আইনে অবৈধ। তাদের বিরুদ্ধে অভিযান চলবে।

ভিডিওটি দেখতে এখানে ক্লিক করুন