বাড়ির ছাদেই ‘বেগুন’ চাষ করুন, ১২ মাসই ফলন হবে

প্রকাশিত: জানু ১১, ২০২৩ / ১২:২০অপরাহ্ণ
বাড়ির ছাদেই ‘বেগুন’ চাষ করুন, ১২ মাসই ফলন হবে

ভোজনরসিক বাঙালিদের কাছে রসনা তৃপ্তির জন্য বেগুন নামক সবজিটির খুবই কদর। তা শেষপাতে খিচুড়ি বা লুচির সাথে গরম গরম বেগুন ভাজাই হোক বা গরম ভাতের পাতে বেগুনের ঝাল। অনেকের বেগুনের এলার্জি থাকার জন্য খেতে পারেন না।

বেগুন এমন একটি সবজি যার অনেক উপকারিতা রয়েছে। বেগুনে প্রচুর পরিমাণে আয়রন, ভিটামিন এ, সি, ই, কে বর্তমান থাকে। বাজারের বেগুনে প্রচুর পরিমাণে রাসায়নিক সার প্রয়োগ করা থাকে। তবে বাড়িতেই ন্যূনতম যত্ন এবং অল্প পরিমাণ সার প্রয়োগে টবের মধ্যে প্রচুর পরিমাণে বেগুন ফলানো সম্ভব।

প্রথমে একটি বড় টব বা বালতিতে দোয়াঁশ মাটি এবং গোবর সার মিশিয়ে উপযুক্ত মাটি তৈরি করে নিয়ে তাতে বেগুন চারা পুঁতে দিতে হবে। একটি টবে দুটোর বেশি চারা লাগানো যাবে না। ১৫ দিনের মধ্যেই বেগুন চারাগুলি যথেষ্ট বড় হয়ে যাবে। তবে বেগুন গাছে খুব বেশি পোকা লাগার জন্য এতে বেশ কিছু রাসায়নিক সার প্রয়োগ করা বাঞ্ছনীয়।

উপযুক্ত ফলন পাবার জন্য বেগুন গাছে ১০ গ্রাম ফুরাডান এবং ৬ গ্রাম ভিটামিন গুঁড়ো দিতে হবে। এছাড়া ১৫ থেকে ২০ গ্রামের মত ‘টিএসপি’ সারও গাছের গোড়ায় ছড়িয়ে দিতে হবে। গাছের নাইট্রোজেনের ঘাটতি মেটাতে ৮ থেকে ১০ গ্রাম ইউরিয়া এবং পটাস সার দেওয়া যেতে পারে। সমস্ত সার দেওয়া হয়ে গেলে গোবর সার এবং মাটি দিয়ে গাছের গোড়া ভালোভাবে ঢেকে দিতে হবে।

এর ফলে দেখা যাবে ৩০ দিনের মধ্যেই গাছে খুব ভালো পরিমাণে বেগুন ধরেছে। ৪০ থেকে ৫০ দিনের মাথায় বড় সাইজের বেগুন পাওয়া যাবে। তবে গাছে প্রচুর পরিমাণে বেগুন হয়ে গেলে মাচার সাথে গাছ বেঁধে দিতে হবে যাতে ডাল ভেঙে না যায়।

ভিডিওটি দেখতে এখানে ক্লিক করুন