দক্ষিণ আফ্রিকায় চার শতাধিক বাংলাদেশিকে হ’ত্যা

ব্যবসায়িক ও ব্যক্তিগত দ্ব’ন্দ্বের জন্য গেল চার বছরে দক্ষিণ আফ্রিকায় চার শতাধিক বাংলাদেশিকে হ’ত্যা করা হয়েছে। ৩০ সেপ্টেম্বর, সোমবার সরকারি কর্মকর্তারা এই তথ্য জানিয়েছেন। সাম্প্রতিক সময়ে দেশটিতে বিদেশিদের ওপর হা’মলার ঘটনা খুব বেড়েছে এবং বিষয়টি বেশ আলোচনারও জন্ম দিয়েছে।

প্রিটোরিয়ায় অবস্থিত বাংলাদেশের হাইকমিশন থেকে জানানো হয়েছে, দেশটির কোনো সহিংসতার জন্যই বাংলাদেশিরা কোনোভাবে দায়ী নন।এই সময়ে যেসব হ’ত্যাকাণ্ডের ঘটনা ঘটেছে তার পেছনের অন্যতম কারণ ছিল, ব্যবসায়িক এবং আর্থিক দ্ব’ন্দ্ব, বি’বাহবর্হিভূত সম্পর্ক এবং অন্যান্য ব্যক্তিগত দ্ব’ন্দ্ব।

চলতি বছর এরইমধ্যে ৮৮ জন বাংলাদেশির ম’রদেহ ফেরত পাঠানো হয়েছে এবং ২০১৫ সাল থেকে পাঠানো ম’রদেহের সংখ্যা ৪৫২ জন বলে হাইকমিশনের পক্ষ থেকে জানানো হয়েছে। হাইকমিশনের এক কর্মকর্তা জানান, যেসব দে’হ ফেরত পাঠানো হয়েছে তার ৯৫ শতাংশই হ’ত্যাকাণ্ডের শি’কার এবং বেশিরভাগকেই তাদের দোকানে গু’লি করে হ’ত্যা করা হয়েছে।

রাষ্ট্রদূত সাব্বির আহমদ চৌধুরী বলেছেন, হ’ত্যার ঘটনা আরও বেশি হতে পারে কারণ অনেক পরিবারই তাদের সদস্যদের হ’ত্যার ঘটনা হয়তো জানাননি। অনেক ম’রদে’হের সৎ’কার এখানেই করা হয়েছে। সুতরাং সঠিক সংখ্যা বলা সম্ভব নয়।

প্রিয় পাঠক, আপনার মূল্যবান শেয়ার / মতামতের এর জন্য ধন্যবাদ।

পাঠকের মতামত