ব্রাজিলকে হারাতে মুখিয়ে আছে ক্রোয়েশিয়া

প্রকাশিত: ডিসে ৯, ২০২২ / ০৭:৪০অপরাহ্ণ
ব্রাজিলকে হারাতে মুখিয়ে আছে ক্রোয়েশিয়া

বিশ্বকাপে টিকে থাকার লড়াইয়ে আজ ব্রাজিলের মুখোমুখি হবে ক্রোয়েশিয়া। কোয়ার্টার ফাইনালে ব্রাজিলকে ডিঙাতে পারলে সুগম হবে সেমিফাইনালের পথ। কিন্তু, পথ যে সহজ নয়, তা ভালো করেই জানে ক্রোয়াটরা। গতবারের রানার্সআপরা জানে, দলটি ব্রাজিল। তবে বিশ্বকাপ জিততে হলে সব দেয়াল টপকাতেই হবে।

ব্রাজিলের সঙ্গে এখনও কোনো জয় নেই ক্রোয়েশিয়ার। এর আগে চারবারের দেখায় ব্রাজিল জিতেছে তিনবার, একবার ড্র। বিশ্বকাপের পরিসংখ্যান হিসাবে আনলে দুইবার মুখোমুখি হয়েছে দুই দল। প্রথবার ২০০৬ সালে ১-০ গোলে এবং ২০১৪ সালে ব্রাজিল জয়লাভ করে ৩-১ গোলে।

এডুকেশন সিটি স্টেডিয়ামে আজ রাত ৯টায় মাঠে নামবে ক্রোয়েশিয়া। নামার আগে ক্রোয়াট মিডফিল্ডার মাতেও কোভাচিচ বলেন, ‘ব্রাজিলকে হারাতে পারব কি না, এই মুহূর্তে সেটি বলা কঠিন। আমাদের নিজের কাজটা করতে হবে। নিজেদের ওপর মনোযোগ দিতে হবে। ঐক্যবদ্ধ হয়ে খেলতে হবে।’

কোভাচিচ ইঙ্গিত দেন, ব্রাজিলের সঙ্গে আক্রমণাত্মক ফুটবল খেলার। সেলেসাওদের খেলার ধরন বুঝে নিজেরাও আক্রমণে ওঠার কথা বললেন কোভাচিচ, ‘প্রতিপক্ষ বল দখলে রাখাটা ব্রাজিল পছন্দ করে না। আমরা সেই জায়গয় ব্রাজিলকে চেপে ধরার চেষ্টা করব। দল হিসেবে আমরাও প্রতিভাবান।’

একদিকে ব্রাজিলের বিপক্ষে জয় নেই, অন্যদিকে কোয়ার্টার ফাইনালে জয় ভিন্ন কিছু ভাবার জো নেই। ক্রোয়েশিয়া ব্রাজিলের ডেডলক ভাঙতে পারবে কি-না, সেটিই এখন দেখার বিষয়।

ভিডিওটি দেখতে এখানে ক্লিক করুন