ব্রাজিল কি তাহলে বিড়ালের ‘অভিশাপে’ হারবে?

প্রকাশিত: ডিসে ৯, ২০২২ / ০২:২৯অপরাহ্ণ
ব্রাজিল কি তাহলে বিড়ালের ‘অভিশাপে’ হারবে?

কাতার বিশ্বকাপের কোয়ার্টার ফাইনালে ক্রোয়েশিয়ার মুখোমুখি হওয়ার আগের দিন এক অন্যরকম বিতর্কে জড়িয়ে পড়ল ব্রাজিল। ম্যাচপূর্ব সংবাদ সম্মেলনে এসেছিলেন দলটির তরুণ তুর্কী ভিনিসিয়ুস জুনিয়র। সঙ্গে ছিলেন ব্রাজিলের মিডিয়া ম্যানেজার। এসময় ঘটে এক মজার ঘটনা।

সম্মেলন কক্ষে ঢুকেই বিড়ালটি ক্ষান্ত হয়নি, সে রীতিমতো আয়েশি ভঙ্গিতে টেবিলের ওপর উঠে বসে। এসময় কথা বলছিলেন ভিনিসিয়ুস। বিড়াল দেখে তিনি কিছুটা অস্বস্তি বোধ করছিলেন।

তখন ব্রাজিলের মিডিয়া ম্যানেজার বিড়ালটির ঘাড় ধরে টেবিল থেকে ফেলে দেন! একটি অবলা প্রাণীর প্রতি এমন আচরণে সোশ্যাল সাইটে প্রতিবাদ আর নিন্দার ঝড় উঠেছে। সোশ্যাল সাইট ব্যবহারকারীরা এই ঘটনাকে ‘অমানবিক’ বলে উল্লেখ করেছেন।

ফারাহ নামের একজন লিখেছেন, ‘ব্রাজিল দলের এই সদস্য বিড়ালের প্রতি যে আচরণ করল, সেটাও হয়তো তাদের বিশ্বকাপ না পাওয়ার আরেকটি কারণ। ‘ আরেকজন লিখেছেন, ‘বিড়ালের প্রতি এমন আচরণের তীব্র নিন্দা জানাচ্ছি। ‘

তবে শুধু ফুটবলপ্রেমীরাই নন, যুক্তরাষ্ট্রের ফুটবল ম্যাগাজিন ‘হলার’ তাদের অফিশিয়াল টুইটারে ভিডিওটি পোস্ট করে লিখেছে, ‘যদি ব্রাজিল হারে, তাহলে বুঝতে হবে, নিশ্চিত এই বিড়ালটা তাদের অভিশাপ দিয়েছে!’

একনজরে আর্জেন্টিনা বনাম নেদারল্যান্ডসের পরিসংখ্যানঃ

কাতার বিশ্বকাপের সেমিফাইনালে ওঠার লড়াইয়ে নেদারল্যান্ডসের মুখোমুখি হবে আর্জেন্টিনা। দোহার লুসাইল স্টেডিয়ামে বাংলাদেশ সময় শুক্রবার রাত ১টায় ম্যাচটি শুরু হবে। শেষ চারে যেতে হলে নেদারল্যান্ডসকে হারাতে হবে লিওনেল মেসিদের। পরিসংখ্যানে অবশ্য কিছুটা পিছিয়ে আছে আলবিসেলেস্তেরা।

নেদারল্যান্ডস ও আর্জেন্টিনার সব মিলিয়ে ৯ বার মুখোমুখি হয়েছে। এর মধ্যে চারটি ম্যাচেই জয়ী হয়েছে ডাচরা। তিনটিতে জিতেছে আর্জেন্টিনা। বাকি দুটি ম্যাচ ড্র হয়েছে। বিশ্বকাপে পাঁচবার মুখোমুখি হয়েছে এ দুই দল। এর মধ্যে আর্জেন্টিনা ও নেদারল্যান্ডস উভয় দলই দুইবার করে জিতেছে। অপর ম্যাচটি ড্র হয়েছে।

এবারের বিশ্বকাপে এখন পর্যন্ত অপরাজিত নেদারল্যান্ডস। যুক্তরাষ্ট্রকে হারিয়ে শেষ ষোলো নিশ্চিত করেছিল তারা। অন্যদিকে আর্জেন্টিনা সৌদি আরবের কাছে হারের পর ঘুরে দাঁড়ায় দারুণভাবে। মেক্সিকো ও পোল্যান্ডকে হারিয়ে শেষ ষোলোতে ওঠে, সেখানে অস্ট্রেলিয়ার বিপক্ষে জয়ে জায়গা করে নেয় কোয়ার্টার ফাইনালে।

ভিডিওটি দেখতে এখানে ক্লিক করুন