যুক্তরাজ্যের মসজিদ প্রকল্প সেরা নকশার জন্য বিকন পুরস্কার পেল

প্রকাশিত: ডিসে ৯, ২০২২ / ১১:৩০পূর্বাহ্ণ
যুক্তরাজ্যের মসজিদ প্রকল্প সেরা নকশার জন্য বিকন পুরস্কার পেল

ভবিষ্যতের সেরা পরিকল্পনার জন্য ইংল্যান্ডের ব্র্যাডফোর্ডের স্থানীয় একটি মসজিদ পঞ্চম ব্রিটিশ বিকন মসজিদ পুরস্কার-২০২২ জিতেছে। বেস্ট ফিউচার মসজিদ ডিজাইন বা মসজিদের সেরা নকশা হিসেবে দ্য মদিনাত আল-জাহরা প্রজেক্ট এ পুরস্কার লাভ করে। বর্তমানে গ্রেট হর্টন এলাকার বার্টল লেনে মসজিদটির নির্মাণকাজ চলছে। তিন শর বেশি জমা হওয়া নকশার মধ্যে এ প্রজেক্টটি সেরা হিসেবে নির্বাচিত হয়।

আন্তর্জাতিক দাতব্য সংস্থা মিনহাজ উল কোরআন ইন্টারন্যাশনালের প্রধান প্রকল্প হিসেবে এর কাজ শুরু হয়। মসজিদের নতুন ভবনে একটি এডুকেশনাল কমপ্লেক্স, বড় মসজিদ, কমিউনিটি সেন্টার, খেলাধুলা ও বিবাহের বহুমুখী হল, ক্যাফে এবং ফুল-টাইম বোর্ডিং সুবিধা থাকবে।

মদিনাত আল-জাহরা প্রজেক্টের প্রশাসন বিভাগের প্রধান হুজাইফা আল-ইয়ামানি বলেন, ‘এ সম্মাননা শুধু আমাদের জন্য নয়; বরং তা ব্র্যাডফোর্ডের সব অধিবাসীর জন্য। এ প্রকল্পটি শুধু মুসলিমদের জন্য নয়; বরং তা একমাত্র শিক্ষার উদ্দেশ্যে কমিউনিটির সবার জন্য। ’

গত ২৬ নভেম্বর যুক্তরাজ্যের লন্ডন ম্যারিয়ট হিথ্রো হোটেলে পঞ্চম ব্রিটিশ বিকন মসজিদ পুরস্কার অনুষ্ঠান অনুষ্ঠিত হয়। এতে সেরা মসজিদ, মাদরাসা, ইমাম, আলিমা, নারী সেবা ও স্বেচ্ছাসেবকসহ মোট ১১ ক্যাটাগরিতে পুরস্কার দেওয়া হয়।

ব্রিটিশ বিকন মসজিদ পুরস্কারের বিচারক প্যানেলে ছিলেন এনসিএর প্রধান ইসমাইল আমলা, মরোক্কান ইউয়ুথের প্রধান মোনিয়া সাহার জাহিদ, মাহমুদ চানদিয়া, বাইতুল আল-তোমা, ইয়াসিন রাহিম।

এতে বেস্ট রান মসজিদ হিসেবে পরিগণিত হয় যুক্তরাজ্যের মেডেনহেড মসজিদ অ্যান্ড ইসলামিক সেন্টার। তালিকায় আরো রয়েছে ওয়ালসালের বিলাল অ্যাকাডেমি, হাউন্সলো মুসলিম সেন্টার ও লিড গ্র্যান্ড মসজিদ।

প্রভাবশালী ইমাম হিসেবে ওয়ালসালের আল-ফারুক মসজিদের ইমাম ইবরাহিম ইসাকজি। তালিকায় আরো রয়েছেন আল-হায়াত ইসলামিক সেন্টারের প্রতিষ্ঠাতা পরিচালক শায়খ রিজওয়ান হুসাইন ও লন্ডন ইসলাকি কালচারাল সোসাইটির ইমাম কারি ইসহাক জাসাত।

সূত্র : বিকন মসজিদ ডটকম ও দ্য টেলিগ্রাফ

ভিডিওটি দেখতে এখানে ক্লিক করুন