ওয়ানডে বিশ্বকাপের সেমিফাইনাল খেলবে বাংলাদেশ : কার্তিক

প্রকাশিত: ডিসে ৯, ২০২২ / ০১:৫৭পূর্বাহ্ণ
ওয়ানডে বিশ্বকাপের সেমিফাইনাল খেলবে বাংলাদেশ : কার্তিক

সাম্প্রতিক সময়ে দারুণ ফর্মে রয়েছে বাংলাদেশ ওয়ানডে দল। গত কয়েক বছর ধরেই এই ফরম্যাটে টাইগাররা অপ্রতিরোধ্য। ঘরের মাঠে তো বটেই, দেশের বাইরেও ওয়ানডে দলের আছে নজরকাড়া সব সাফল্য আর অর্জন।

আর এ কারণেই ভারতীয় ক্রিকেটার দীনেশ কার্তিক মনে করেন, ২০২৩ সালে ভারতে অনুষ্ঠিতব্য ওয়ানডে বিশ্বকাপের সেমিফাইনালে খেলবে বাংলাদেশ। ভারতের বিপক্ষে বাংলাদেশের সিরিজ জয়ের পর কার্তিক কথা বলেছেন মিরপুরের কন্ডিশন ও বাংলাদেশের সম্ভাবনা নিয়েও।

ভারত প্রতিটি বিশ্ব আসরেই অংশ নেয় হট ফেভারিট হিসেবে। ইতোমধ্যে ২ বার বিশ্বকাপের শিরোপাও জিতেছে তারা। সেই ভারতকে দেশে আতিথেয়তা দিচ্ছে বাংলাদেশ। যদিও রোহিত-কোহলিদের শুরুটা ভালো হয়নি। প্রথম দুই ওয়ানডে হেরে ইতোমধ্যে সিরিজ হার নিশ্চিত হয়েছে সফরকারী দলের।

বাংলাদেশের এমন পারফরম্যান্সে ক্রিকেট বিশ্ব যেন আরও নড়েচড়ে বসেছে। ভারতের তারকা ক্রিকেটার দীনেশ কার্তিককে ক্রিকবাজের অনুষ্ঠানে প্রশ্ন করা হয়েছিল, বাংলাদেশ কি ২০২৩ বিশ্বকাপের সেমিফাইনালের যোগ্যতা অর্জন করতে পারবে?

এই প্রশ্নের জবাবে কার্তিক বলেন, ‘সময়ই এর উত্তর দেবে। তাদের ব্যাটিংয়ে গভীরতা আছে। শান্ত থেকে শুরু করে সবাই মারতে পারে। যে ইনটেন্ট প্রয়োজন ব্যাটিংয়ে তা আছে।

ভারতে বোলারদের মানসিক পরীক্ষা দিতে হবে। ঘরের মাঠে খেলতে গেলে বোঝা যায় না। কিন্তু বিদেশে যখন হাজার হাজার মানুষ প্রতিপক্ষের জন্য গলা ফাটাবে তখন কাজটা ভিন্ন।’

তবে বাংলাদেশ এখন যেভাবে খেলছে, তাতে সেমিফাইনালে না খেললে তা হতাশাজনক হবে- এমনটিই মনে করেন কার্তিক। তার ভাষায়, ‘এ মুহূর্তে অবশ্য বাংলাদেশ ভালো খেলছে।

তবে যেহেতু তারা এশিয়ার দল, বিশ্বকাপও এশিয়ায়, ২০২৩ বিশ্বকাপের সেমিফাইনালে উঠতে না পারলে তা হতাশাজনক হবে। সম্প্রতি তারা যেভাবে খেলছে, তারা বিশ্বকাপে খুব ভালো করতেই পারে।’

তবে দেশের বাইরে খেলতে গেলে বাংলাদেশকে কিছু বিষয় মাথায় রাখা উচিৎ বলে মনে করেন কার্তিক। এর মধ্যে একটি হল- বিশ্বকাপের স্পোর্টিং উইকেট সাধারণত মিরপুরের বোলিং বান্ধব উইকেটের মতো হবে না। তিনি বলেন, ‘মিরপুরের এমন কন্ডিশন শুধু বাংলাদেশেই।

ওরা যখন বিশ্বকাপ খেলতে ভারত আসবে, তখন কিন্তু ব্যাটিং বান্ধব কন্ডিশনে খেলতে হবে। তবে দিবারাত্রির ম্যাচে বোলিং ইউনিটকে হাল ধরতে হবে। এই বিজ্ঞানগুলোই বাংলাদেশকে ভালো প্রস্তুতির সহায়ক হতে পারে।’

ভিডিওটি দেখতে এখানে ক্লিক করুন