ক্যামেরুনের মতো দঃ কোরিয়ার কাছেও কি হোঁচট খাবে ব্রাজিল?

প্রকাশিত: ডিসে ৫, ২০২২ / ১০:৫৪অপরাহ্ণ
ক্যামেরুনের মতো দঃ কোরিয়ার কাছেও কি হোঁচট খাবে ব্রাজিল?

বিশ্বকাপে আফ্রিকার কোনো দলের বিপক্ষেই হারেনি ব্রাজিল। এমন গৌরব সাথে নিয়েই হয়তো তিতে তার দলে ৯ পরিবর্তন এনেছিলেন। অনেকে বলেছিলেন ক্যামেরুনের বিপক্ষে নিজের বেঞ্চ বাজিয়ে দেখেছেন তিতে।

তবে সেই বেঞ্চ বাজাতে গিয়ে তিতের বেশ তিক্ত অভিজ্ঞতাই হয়েছে। ইতিহাস উল্টে দিয়ে আফ্রিকার প্রথম দল হিসেবে বিশ্বকাপের মঞ্চে ব্রাজিলকে হারানোর গৌরব অর্জন করে ক্যামেরুন।

তবে সেই হারে ব্রাজিলের খুব একটা ক্ষতি হয়নি। কারণ তারা আগেই তো শেষ ষোলো নিশ্চিত করেছিল। তবে দক্ষিণ কোরিয়ার বিপক্ষে হারলে নেইমার বাহিনীকে সোজা ব্রাজিলের বিমান ধরতে হবে। আপাতত শেষ হয়ে যাবে তাদের হেক্সা জয়ের স্বপ্ন।

কোরিয়ার বিপক্ষে নামার আগে নেইমারদেরও আছে তেমন পরিসংখ্যান। বিশ্বকাপে এশিয়ার কোনো দলের বিপক্ষে হারেনি ব্রাজিল। সেই ইতিবাচক পরিসংখ্যানই নেতিবাচক হয়ে উঠতে পারে, তিতে বাহিনীকে সেই ভয় দেখিয়ে রেখেছে ক্যামেরুন।

ব্রাজিল ২০০২ বিশ্বকাপে প্রথমবার এশিয়ার কোনো দলের মুখোমুখি হয়েছিল। ঘটনাচক্রে ব্রাজিল সেবার বিশ্বকাপের শিরোপাটাও জিতেছিল শেষবারের মতো। প্রতিপক্ষ ছিল চীন।

এশিয়ায় প্রথমবারের মতো অনুষ্ঠিত বিশ্বকাপের সে ম্যাচ হয়েছিল দক্ষিণ কোরিয়ার সিউগইউপোতে। ব্রাজিল জেতে ৪-০ গোলে। সে ম্যাচে ফ্রি কিক থেকে দুর্দান্ত এক শটে গোল করেছিলেন রবার্তো কার্লোস। গোল পেয়েছিলেন রোনালদিনিও, রিভালদো ও রোনালদো।

পরের বিশ্বকাপে এশিয়ার জাপানের সঙ্গে খেলেছিল ব্রাজিল। জার্মানির কাইজারস্লটার্নে জাপানকে ব্রাজিল হারিয়েছিল ৪-১ গোলে। জোড়া গোল পেয়েছিলেন রোনালদো। বাকি দুই গোল জুনিনিও ও গিলবার্তোর। একটি কথা বলে নেওয়া ভালো, সেবার ব্রাজিল নিজেদের গ্রুপে পেয়েছিল অস্ট্রেলিয়াকেও।

ওশেনিয়ার অস্ট্রেলিয়া ২০০৬ সালের জানুয়ারি থেকে এশিয়ান ফুটবল ফেডারেশনে (এএফসি) অন্তর্ভুক্ত হয়। ২০০৬ বিশ্বকাপটা অস্ট্রেলিয়া অবশ্য খেলেছিল ওশেনিয়া থেকেই। সে কারণেই সেবার ব্রাজিল নিজেদের গ্রুপে ‘এশিয়ার’ দুই দলকে পেয়েছিল। অস্ট্রেলিয়াকে ব্রাজিল হারায় আদ্রিয়ানো ও ফ্রেডের গোলে। খেলাটা হয়েছিল ডর্টমুন্ডে।

বিশ্বকাপে এখন পর্যন্ত এশিয়া থেকে ব্রাজিলের শেষ প্রতিপক্ষ উত্তর কোরিয়া। ২০১০ দক্ষিণ আফ্রিকা বিশ্বকাপে গ্রুপ পর্বে জোহানেসবার্গের সে ম্যাচে ব্রাজিল জিতেছিল ২-১ গোলে।

ভিডিওটি দেখতে এখানে ক্লিক করুন