দিনাজপুরের সরিষাক্ষেতে মিলল বিষাক্ত রাসেল ভাইপার

প্রকাশিত: ডিসে ২, ২০২২ / ০২:৩১অপরাহ্ণ
দিনাজপুরের সরিষাক্ষেতে মিলল বিষাক্ত রাসেল ভাইপার

দিনাজপুরে দেখা মিলল বিষধর রাসেল ভাইপারের (চন্দ্রবোড়া)। দিনাজপুরের বিরল উপজেলা থেকে চন্দ্রবোড়া সাপটিকে উদ্ধার করা হয়েছে। বৃহস্পতিবার (১ ডিসম্বের) বিকেল সাড়ে ৫টার দিকে উপজেলার ৬ নম্বর ভান্ডারা ইউনিয়নের তুলাই নদীর পাড় রেংটার ব্রিজ সংলগ্ন সরিষাক্ষেত থেকে সাপটিকে ধরা হয়।

বনবিভাগের বিরল উপজেলার এসএফপিসি’র ভারপ্রাপ্ত র্কমর্কতা মহসীন আলী সাপটিকে নিরাপদে উদ্ধার করেন।

এই সাপটি বিরল উপজেলার ধর্মপুর ফরেস্ট বিট অফিসে রাখা হয়েছে।
সাপটিকে রাজশাহীতে নেয়ার জন্য শুক্রবার (২ ডিসেম্বর) সকালে রাজশাহী স্নেক রেস্কিউ-এর একটি দল বিরলে এসে পৌঁছলে দাপ্তরিক কাজ শেষে তাদের কাছে সাপটি হস্তান্তর করা হয়।

এ বিষয়ে বাংলাদেশ বনবিভাগের বিরল এসএফপিসি’র ভারপ্রাপ্ত কর্মকর্তা মহসীন আলী বলেন, স্থানীয় কৃষক নুর ইসলাম তার সরিষাক্ষেতে অপরচিতি একটি সাপ দেখতে পান। এ সময় তিনি বনবিভাগকে খবর দেন। সাপের সংবাদ পেয়ে ঘটনাস্থলে গিয়ে রাসেল ভাইপার সাপটি উদ্ধার করা হয়। ধারণা করা হচ্ছে, সীমান্ত কাছাকাছি হওয়ায় সাপটি ভারত থেকে বাংলাদেশে এসেছে।

যেহেতু সাপটি অনেক বিষাক্ত তাই তাকে এখানে অবমুক্ত করা হবে না। উপযুক্ত পরিবেশে সাপটি রাজশাহী বনবিভাগে নেয়া হবে। ইতিমধ্যে শুক্রবার সকালে রাজশাহী স্নেক রিস্কিউ-এর একটি দল বিরলে এসে পৌঁছে। সাপটি তাদের কাছে হস্তান্তর করা হয়েছে।

তিনি আরো জানান, রাসেল ভাইপার সাপটি বাংলাদেশে বিলুপ্তির তালিকায় রয়েছে। আগে সাধারণত এই প্রজাতির সাপ গুলো মরু অঞ্চলে দেখা যেতো। প্রাকৃতিক বিভিন্ন দুর্যোগে সাপগুলো এই অঞ্চলে চলে এসেছে।

ভিডিওটি দেখতে এখানে ক্লিক করুন