মেক্সিকোর বিপক্ষে বিশ্বকাপে কখনো হারেনি আর্জেন্টিনা

প্রকাশিত: নভে ২৬, ২০২২ / ০২:৩৯অপরাহ্ণ
মেক্সিকোর বিপক্ষে বিশ্বকাপে কখনো হারেনি আর্জেন্টিনা

যদি আর একটি অঘটন হয়, ভেঙে যাবে বিশ্বকাপ স্বপ্ন, চুরমার হবে ভক্তদের হৃদয়। তবে এখানেই স্বস্তি যে, বিশ্বকাপে সবসময় মেক্সিকোর বিপক্ষে জয় পেয়েছে আর্জেন্টিনা। এমনকি ভালো করেছেন দলের অন্যতম ভরসা লিওনেল মেসি।

আজ রাত ১টায় সেই লুসাইল স্টেডিয়ামে দুবারের বিশ্ব চ্যাম্পিয়নদেন মুখোমুখি হবে মেক্সিকো। চারদিন আগে এখানেই সৌদি আরবের বিপক্ষে ২-১ গোলে হেরেছিল আর্জেন্টিনা। এখন পর্যন্ত বিশ্বকাপে মেক্সিকোর বিপক্ষে তিনটি ম্যাচ খেলেছে আর্জেন্টিনা। সবগুলোতেই জয়ের স্বাদ পেয়েছে ‘আলবিসেলেস্তেরা।’

প্রথম যে বার আর্জেন্টিনা–মেক্সিকো মুখোমুখি হয়েছিল, সেটি ছিল ফুটবল বিশ্বকাপের প্রথম আসর। ১৯৩০ সালের সেই বিশ্বকাপে আর্জেন্টিনা মেক্সিকোকে হারিয়েছিল ৬-৩ গোলে। আর্জেন্টাইন স্ট্রাইকার স্ট্যাবিল গুইলির্মো করেছিলেন হ্যাটট্রিক গোল। জোড়া গোল করেছিলেন অ্যাডলফো জুমেলজু। একটি করেছিলেন ভারাল্লো। আর্জেন্টিনা খেলেছিল ফাইনালেও। তবে প্রথমবার ফাইনাল খেলে উরুগুয়ের বিপক্ষে আর্জেন্টিনা চ্যাম্পিয়ন হতে পারেনি।

এরপরে বিশ্বকাপে দ্বিতীয়বার মুখোমুখি হতে দুদলকে অপেক্ষা করতে হয়েছিল দীর্ঘ ৭৬ বছর। ২০০৬ সালের সেই বিশ্বকাপেও মেক্সিকোকে হারিয়েছিল আর্জেন্টিনা। যদিও প্রথম থেকে শেষ পর্যন্ত আর্জেন্টিনা-মেক্সিকো ১-১ গোলে সমতায় ছিল। কিন্তু সে দিন ৯৮ মিনিটে ম্যাক্সি রদ্রিগেজের গোলে জয় পেয়েছিল আর্জেন্টিনা। এসময় দলের সঙ্গে ছিলেন লিওনেল মেসিও। খেলেছিলেন ১৯ নম্বর জার্সি গায়ে।

তৃতীয়বারের মতো আর্জেন্টিনা-মেক্সিকো মুখোমুখি হয়েছিল দক্ষিণ আফ্রিকাতে ২০১০ সালের বিশ্বকাপে। এবারও দলের সঙ্গে ছিলেন লিওনেল মেসি। তবে তাঁর জার্সি নম্বর ১০। শেষ ষোলোয় সে বার মেক্সিকোকে ৩-১ গোলে হারিয়েছিল আর্জেন্টিনা। আর্জেন্টিনার পক্ষে জোড়া গোল করেছিলেন কার্লোস তেভেজ। এক গোল করেছিলেন গঞ্জালো হিগুয়েন।

এদিকে আর্জেন্টিনার তারকা ফুটবলার ও ক্ষুদে জাদুকর লিওনেল মেসি এ পর্যন্ত ৫ বার মেক্সিকোর মুখোমুখি হয়েছেন। এই পাঁচ দেখায় হারের স্বাদ পাননি মেসি। চারবার পেয়েছেন জয় ও একবার করেছেন ড্র। নিজে গোল করেছেন তিনটি, গোল করিয়েছেন দুটি। ফলে পরিসংখ্যান এবং শক্তির বিচারে আজকের ম্যাচে খানিকটা এগিয়েই থাকবে লিওনেল স্কালোনির দল। সঙ্গে থাকবেন মারিয়া-মেসিরা।

ভিডিওটি দেখতে এখানে ক্লিক করুন