আইফোন হ্যাক করা সেই হ্যাকারকে নিয়োগ দিলো টুইটার

প্রকাশিত: নভে ২৫, ২০২২ / ০৩:০০অপরাহ্ণ
আইফোন হ্যাক করা সেই হ্যাকারকে নিয়োগ দিলো টুইটার

ছাঁটাই পর্ব শেষ করে এবার নিয়োগে মনোযোগ মার্কিন ধনকুবের ইলন মাস্কের। টুইটার ক্রয় প্রক্রিয়ার শুরু থেকেই কম ঝুক্কি-ঝামেলা পোহাতে হয়নি টেসলা প্রধানকে। টুইটার অধিগ্রহনের পরও আলোচনায় ইলন মাস্ক। শুরুতেই ভারতীয়দের ছাঁটাই করে আলোচনার জন্ম দেন মাস্ক। এরপর কর্মীদের অতিরিক্ত সময় কাজ করানো সহ বিভিন্ন কারনে কাটেনি সেই বিতর্ক।

এরই মধ্যে নতুন চমক টুইটারে। নিয়োগ প্রক্রিয়ার শুরুতেই বিখ্যাত হ্যাকার নিয়োগ করলেন ইলন মাস্ক। টুইটারের সার্চ করার বিকল্পকে ঠিক করতেই নিয়োগ করা হয়েছে সেই হ্যাকার যা টুইটারের ইঞ্জিনিয়াররা বেশ কয়েক বছরে এখনো করতে পারেনি।

তবে মজার বিষয় হলো, সেই হ্যাকারকে শিক্ষানবীশ হিসাবে নিয়োগ দেওয়া হয়েছে। তার উপর অর্পিত দায়িত্ব ১২ সপ্তাহের মধ্যে শেষ করতে হবে। তার বিনিময়ে তাকে দেওয়া হবে সানফ্রান্সিসকোতে থাকা ও খাওয়ার খরচ।

বিষয়টি নিয়ে সেই হ্যাকার দ্য ভার্জকে জানায়, “১২ সপ্তাহের জন্য শুধু সানফ্রান্সিসকোয় থাকা-খাওয়ার খরচের বিনিময়ে এই শিক্ষানবীশীর চাকরি দেওয়া হয়েছে আমায়। তবে এখন লক্ষ্য একটাই এই পৃথিবীটাকে আরও ভাল করে তোলা।”

একেবারে ছেঁকে ছেঁকে মুক্তা আহোরনের মতো মাস্কও সেই মুক্তাকে ঠিকই খুঁজে বের করেছেন। ঘটনাটি ২০০৭ সালের। আইফোনের নিরাপত্তা বলয় ভেদ করে বিশ্বব্যাপী আলোচনায় এসেছিলেন এই হ্যাকারা, যা মোটেও সহজ কাজ নয়।

মাস্কের সেই মুক্তার নাম জর্জ হটজ। তিনি ১২ সপ্তাহের জন্য টুইটারে সার্চের বিকল্প নিয়ে কাজ করবেন।

সূত্র: দ্য ভার্জ, নিউজ এইউ, সার্চ ইঞ্জিন জার্নাল

ভিডিওটি দেখতে এখানে ক্লিক করুন