বিদ্যুতের দাম বাড়লো প্রায় ২০ শতাংশ বাড়ানো হয়েছে

প্রকাশিত: নভে ২১, ২০২২ / ০২:৩৭অপরাহ্ণ
বিদ্যুতের দাম বাড়লো প্রায় ২০ শতাংশ বাড়ানো হয়েছে

এবার বিদ্যুতের পাইকারি দামও বাড়লো। ১৯ দশমিক ৯২ শতাংশ বাড়িয়ে ইউনিট প্রতি বিদ্যুতের মূল্য ৫ টাকা ১৭ পয়সা থেকে বেড়ে ৬ টাকা ২০ পয়সা নির্ধারণ করেছে বাংলাদেশ এনার্জি রেগুলেটরি কমিশন- বিইআরসি। আগামী ৩ ডিসেম্বর থেকে নতুন এই মূল্য কার্যকর হবে।

সোমবার (২১ নভেম্বর) সকালে ভার্চুয়াল সংবাদ সম্মেলনে পাইকারি বিদ্যুতের দাম বাড়ানোর কথা জানায় বিইআরসির চেয়ারম্যান আব্দুল জলিল।

পাইকারি পর্যায়ে দাম বৃদ্ধির ফলে এখনই গ্রাহক পর্যায়ে বিদ্যুতের দাম বাড়ছে না। তবে নতুন মূল্য বিবেচনায় নিয়ে খুব শিগগিরই বিতরণ কোম্পানিগুলো কমিশনের কাছে দাম বাড়ানোর প্রস্তাব দেবে। কোম্পানিগুলো নতুন দামে পিডিবির কাছ থেকে বিদ্যুৎ কিনবে।

গত ১৮ মে পিডিবি গণশুনানিতে পাইকারি বিদ্যুতের দাম ৬৫ দশমিক ৫৭ শতাংশ বাড়ানোর প্রস্তাব দেয়। বিইআরসির কারিগরি মূল্যায়ন কমিটি ভর্তুকি না দিলে ৫৭ দশমিক ৮৩ শতাংশ বাড়ানোর সুপারিশ করেছিল। আর ভর্তুকি দিলে বাড়ানোর প্রয়োজন নেই বলেও তারা সুপারিশ করে। বিইআরসি সর্বশেষ ২০২০ সালের ফেব্রুয়ারি মাসে বিদ্যুতের পাইকারি দর ইউনিট প্রতি ৫ টাকা ১৭ পয়সা নির্ধারণ করে।

উল্লেখ্য, গত এক যুগে বিদ্যুতের দাম বেড়েছে ৯ বার। এ সময় পাইকারি পর্যায়ে ১১৮ শতাংশ ও গ্রাহক পর্যায়ে ৯০ শতাংশ বেড়েছে বিদ্যুতের দাম।

ভিডিওটি দেখতে এখানে ক্লিক করুন