ঢাকা সফর বাতিল করল রুশ পররাষ্ট্রমন্ত্রী

প্রকাশিত: নভে ২০, ২০২২ / ১২:২১অপরাহ্ণ
ঢাকা সফর বাতিল করল রুশ পররাষ্ট্রমন্ত্রী

রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রী সের্গেই লাভরভের ঢাকা সফর বাতিল হয়ে গেছে। ভারত মহাসাগরীয় দেশগুলোর সহযোগিতা জোটের (আইওআরএ) উচ্চপর্যায়ের বৈঠকে যোগ দিতে তার ২৩ নভেম্বর ঢাকায় আসার কথা ছিল।

শনিবার হঠাৎ এ সফর বাতিল হওয়ার কথা জানিয়েছে রাশিয়া। পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম রোববার এ তথ্য যুগান্তরকে নিশ্চিত করেছেন।

রুশ পররাষ্ট্রমন্ত্রীর ঢাকা সফর বাতিল প্রসঙ্গে তিনি বলেন, সের্গেই লাভরভ সফর বাতিল করেছেন। তিনি আগামীকাল অথবা তার পরদিন আমাদের পররাষ্ট্রমন্ত্রীর সঙ্গে এ বিষয়ে ফোনে কথা বলতে পারেন।

পররাষ্ট্র মন্ত্রণালয়ের একটি সূত্র জানায়, রাশিয়া গত শুক্রবার বাংলাদেশকে আনুষ্ঠানিকভাবে জানিয়েছিল যে, সের্গেই লাভরভের পরিবর্তে ঢাকায় দেশটির রাষ্ট্রদূত আলেকজান্ডার মান্টিটস্কি আইওআরএ বৈঠকে তার দেশের প্রতিনিধিত্ব করবেন।

এ বিষয়ে জানতে চাইলেন রাশিয়ান দূতাবাসের একজন মুখপাত্র যুগান্তরকে বলেন, এই মুহূর্তে আমাদের কাছে এ বিষয়ে কোনো তথ্য নেই।

রুশ পররাষ্ট্রমন্ত্রীর ঢাকা সফরকে সামনে রেখে প্রধানমন্ত্রীর সঙ্গে সৌজন্য সাক্ষাৎ এবং পররাষ্ট্রমন্ত্রীর দ্বিপক্ষীয় আলোচনার প্রস্তুতি নেওয়া হচ্ছিল। রাশিয়া দুদেশের স্বার্থসংশ্লিষ্ট বিভিন্ন বিষয়ের পাশাপাশি ইউক্রেন পরিস্থিতি, ভূরাজনীতি এবং রোহিঙ্গা সংকট নিয়ে আলোচনার কথা জানিয়েছিল।

রুশ পররাষ্ট্রমন্ত্রীর ঢাকা সফর বাতিলের বিষয়ে পররাষ্ট্র মন্ত্রণালয়ের মেরিটাইম অ্যাফেয়ার্সের সচিব রিয়ার অ্যাডমিরাল (অব.) মো. খুরশেদ আলম বলেন, ২৪ নভেম্বর আইওআরএর মন্ত্রী পর্যায়ের বৈঠক হচ্ছে। এতে যোগ দিতে রুশ পররাষ্ট্রমন্ত্রীর ঢাকার আসার কথা ছিল। তিনি বাংলাদেশে আসছেন না।

২৩ দেশের সমন্বয়ে গঠিত আইওআরএ বৈঠকের আলাদা গুরুত্ব রয়েছে। রাশিয়া এই বৈঠকের অপেক্ষায় ছিল।
রাশিয়া-ইউক্রেন যুদ্ধ ঘিরে বর্তমান বৈশ্বিক প্রেক্ষাপটে রুশ পররাষ্ট্রমন্ত্রীর এ সফরের আলাদা ভূরাজনৈতিক গুরুত্বও ছিল।

ভিডিওটি দেখতে এখানে ক্লিক করুন