কোনো আমলই ঈমান ছাড়া গ্রহণযোগ্য নয়

প্রকাশিত: নভে ২, ২০২২ / ১১:২৮অপরাহ্ণ
কোনো আমলই ঈমান ছাড়া গ্রহণযোগ্য নয়

ইসলাম গ্রহণ না করে কোনো ব্যক্তি যত ভালো আমলই করুক না কেন তার আমল আল্লাহর কাছে কবুল হবে না। আল্লাহ বলেন, ‘আর যে ব্যক্তি ইসলাম ছাড়া অন্য কোনো দ্বিন তালাশ করে, তার কাছ থেকে তা কখনোই কবুল করা হবে না এবং ওই ব্যক্তি আখিরাতে ক্ষতিগ্রস্তদের অন্তর্ভুক্ত হবে। ’ (সুরা আলে ইমরান, আয়াত : ৮৫)

হাদিসে এসেছে, ‘আবদুল্লাহ বিন আমর বিন শুআইব স্বীয় পিতা ও দাদার সূত্রে বর্ণনা করেন, আস বিন ওয়াইল তার পক্ষ থেকে ১০০টি ক্রীতদাস মুক্ত করার অসিয়ত করে মারা যায়। অতঃপর তার ছোট ছেলে হিশাম ৫০টি দাস মুক্ত করে।

আর বড় ছেলে আমর বাকি ৫০টি দাস মুক্ত করার ইচ্ছা করে। তখন তিনি বলেন, (পিতা কাফের অবস্থায় মারা গেছে) তাই আমি এ কাজ আল্লাহর রাসুল (সা.)-কে জিজ্ঞেস না করে করব না।

সুতরাং তিনি নবী করিম (সা.)-এর কাছে এসে ঘটনা খুলে বলে জিজ্ঞেস করলেন, আমি কি বাকি ৫০টি দাস পিতার পক্ষ থেকে মুক্ত করব? জবাবে রাসুল (সা.) বললেন, সে যদি মুসলিম হতো এবং তোমরা তার পক্ষ থেকে দাস মুক্ত করতে অথবা সাদাকাহ করতে অথবা হজ করতে তাহলে তার সওয়াব তার কাছে পৌঁছত। ’ (আবু দাউদ, হাদিস : ২৮৮৫)

আয়েশা (রা.) বলেন, আমি বললাম, হে আল্লাহর রাসুল (সা.), ইবনু জুদআন জাহেলি যুগে আত্মীয়-স্বজনের সঙ্গে সুসম্পর্ক বজায় রাখত এবং দরিদ্রদের আহার দিত।

(আখিরাতে) এসব কর্ম তার উপকারে আসবে কি? রাসুলুল্লাহ (সা.) বলেন, কোনো উপকারে আসবে না। সে তো কোনো দিন এ কথা বলেনি যে হে আমার রব, কিয়ামতের দিন আমার অপরাধ ক্ষমা করে দিয়ো। ’ (মুসলিম, হাদিস : ২১৪)

অর্থাৎ সে আল্লাহর অনুগত হয়নি। তাই তার আমল কোনো কাজে আসবে না।

ভিডিওটি দেখতে এখানে ক্লিক করুন