সুইডিশ এমপি সংসদে চুল কেটে ইরান বিক্ষোভে সংহতি জানাল

প্রকাশিত: অক্টো ৫, ২০২২ / ০৯:৫৪অপরাহ্ণ
সুইডিশ এমপি সংসদে চুল কেটে ইরান বিক্ষোভে সংহতি জানাল

ইরানের সরকার বিরোধী বিক্ষোভকারীদের সাথে সংহতি প্রদর্শনের জন্য ইউরোপীয় পার্লামেন্টে একজন সুইডিশ এমপি তার চুল কেটে ফেলেছেন।

স্ট্রাসবার্গে সংসদ সদস্যদের সামনে চুল কাটার সময় সুইডিশ এমপি আবির আল-সাহলানি বলেছেন, ‘ইরানের নারীরা মুক্ত না হওয়া পর্যন্ত আমরা তাদের সাথে আছি। ‘

গত ১৬ সেপ্টেম্বর ইরানে হিজাব না পরার দায়ে গ্রেপ্তার তরুণী মাহসা আমিনির পুলিশি হেফাজতে মৃত্যু হয়। তারপর থেকে বিক্ষোভে উত্তাল ইরান।

বিশ্বের নানা প্রান্ত থেকে মানুষ এ বিক্ষোভে সংহতি প্রদর্শন করছেন। সাম্প্রতিক সময়ে ইউরোপ জুড়ে ইরান বিক্ষোভে সমর্থনের আরো কয়েকটি ঘটনা ঘটেছে। ইরানের নারীরাও আমিনির মৃত্যুর প্রতিবাদে হিজাব পোড়াচ্ছেন এবং চুল কেটে ফেলছেন।

অন্যদিকে নেদারল্যান্ডে শত শত বিক্ষোভকারী সংহতি জানিয়ে ডাচ পার্লামেন্টের দিকে মিছিল করেছে। এ ছাড়া ইতালির রোমে সমসাময়িক শিল্প ও স্থাপত্যের জাতীয় কেন্দ্র ম্যাক্সিতে দর্শনার্থীরা ইরানি নারীদের সাথে সংহতির প্রতীক হিসেবে সেখানকার অভ্যর্থনায় চুল ভর্তি একটি স্বচ্ছ বাক্স তালা দিয়ে রেখেছেন।

জানা গেছে, তালা দেওয়া চুল ভর্তি বাক্সটি রোমে অবস্থিত ইরানের দূতাবাসে পৌঁছে দেওয়া হবে।

ইরানের বিক্ষোভকারীদের উদ্দেশে ম্যাক্সির প্রেসিডেন্ট জিওভান্না মেলান্দ্রি বলেন, ‘তাদের জানা দরকার যে তারা একা নন। তাদের জানা দরকার যে তারা যা চাইছে তা মৌলিক মানবাধিকার। আমরা তাদের সাথে লড়াই করতে চাই। ‘

এদিকে প্যারিসে ফরাসি সংসদ সদস্য এবং মন্ত্রীরা ন্যাশনাল অ্যাসেম্বলিতে এক মিনিট নিরবতা পালন এবং ইরান বিক্ষোভে নিহতদের প্রতি শ্রদ্ধাঞ্জলি জানিয়েছেন।

ন্যাশনাল অ্যাসেম্বলির প্রেসিডেন্ট ইয়াল ব্রাউন-পিভেট বলেছেন, ‘আমি আপনার সাথে মাহসা আমিনির স্মৃতি স্মরণ করতে চাই। এটি গত ১৬ সেপ্টেম্বর ইরানে হয়েছিল। তার চুল দেখা যাওয়ায় তাকে নির্মমভাবে গ্রেপ্তার করা হয়েছিল এবং তিনি মারা গিয়েছিলেন। তারপর থেকে ইরানের নারী, পুরুষ এবং সমস্ত যুবক স্বাধীনতার জন্য লড়াই করছে। তাদের অবিশ্বাস্য সাহসের প্রশংসা করা উচিত। ‘

সূত্র : ইউরো নিউজ।

ভিডিওটি দেখতে এখানে ক্লিক করুন