‘আদিপুরুষ’ এর টিজার ট্রলের বন্যায় ভাসছে

প্রকাশিত: অক্টো ৩, ২০২২ / ০৯:২৫অপরাহ্ণ
‘আদিপুরুষ’ এর টিজার ট্রলের বন্যায় ভাসছে

সিনেমার বাজেট প্রায় ৫০০ কোটি রুপি! দু’বছর ধরে চলেছে শুটিং আর এডিটিং। প্রস্তুতি ছিলো তারও আগে থেকে। রোববার (২ অক্টোবর) ভারতের বিখ্যাত শহর অযোধ্যায় বিশাল আয়োজনের মধ্য দিয়ে উন্মোচন করা হলো ‘আদিপুরুষ’ এর টিজার। কিন্তু, প্রকাশ্যে আসার পর প্রশংসা তো দূরের কথা, বরং ট্রলের বন্যায় ভাসছে বহুল প্রতীক্ষিত এ সিনেমার টিজার।

ওম রাউত পরিচালিত এ সিনেমায় রামচন্দ্রের ভূমিকায় অভিনয় করছেন ‘ইয়ং রেবেল’ হিসেবে পরিচিত প্রভাস। যার বিপরীতে সীতা চরিত্রে থাকবেন কৃতি স্যানন। অপরদিকে, জনপ্রিয় বলিউড অভিনেতা সাইফ আলী খান আছেন লাঙ্কেশ বা রাবণের ভূমিকায়।

‘আদিপুরুষ’ এর টিজারের শুরুতেই প্রভাসকে দেখা যায় সাগরের তলদেশে ধ্যানমগ্ন থাকে। তাকে ঘিরে ধরেছে শত্রুরা। আর তীর-ধনুক দিয়ে শত্রুদের সঙ্গে লড়ছেন প্রভাস। পরবর্তী সময়ে নীল চোখ ও দশ মাথার রাবণরূপী সাইফ আলী খানকেও দেখা যায়। ১ মিনিট ৪৬ সেকেন্ডের এ টিজারে সীতা রূপে এক ঝলকের দেখা মিলেছে লাস্যময়ী কৃতিরও।

‘আদিপুরুষ’ এর টিজার রিলিজের পর থেকেই নেটিজেনদের মধ্যে উঠেছে সমালোচনার ঝড়। জানা গেছে, ৫০০ কোটি রুপি বাজেটের এ সিনেমায় ২৫০ কোটি রুপিই নাকি ব্যয় হয়েছে শুধু ভিএফএক্সের পেছনে। কিন্তু অনেক সাধের এই ভিএফএক্স নিয়েই সবচেয়ে বেশি অসন্তুষ্ট দর্শক। তারা বলছেন, এটা সিনেমা নয়, বরং কার্টুন। অনেকে আবার এটিকে নব্বই দশকের টিভি সিরিজ আলিফ লায়লার সঙ্গেও তুলনা করছেন।

ভারতের জনপ্রিয় সিনে সমালোচক দিকশা শর্মা কটাক্ষ করে বলেছেন, ডিকশনারিতে ডিসঅ্যাপয়েন্টমেন্ট শব্দের যতগুলো অর্থ আছে, সব মুছে ফেলা হোক; সেগুলোর পরিবর্তে শুধু ‘আদিপুরুষ’ নামটি বসিয়ে দেয়া হোক। জানতে ইচ্ছে করছে, এই কার্টুন বানাতে ৫০০ কোটি কোথায় খরচ হয়ে গেলো!

এছাড়া প্রভাস ও সাইফের লুক নিয়েও আপত্তি তুলেছেন কেউ কেউ। তবে এ সিনেমা প্রসঙ্গে প্রভাস বলেন, এ ধরনের একটি চরিত্রে অভিনয় করতে পারা খুবই গর্বের। একই সঙ্গে অনেক দায়িত্বও এসে পড়ে। আশা করছি, আমাদের দেশের তরুণ প্রজন্মের এ সিনেমা ভালো লাগবে।

‘বাহুবলী’র পর প্রভাস যে খ্যাতি পেয়েছেন, তা ক্রমশ খাদের কিনারায় পৌঁছে যাচ্ছে। ২০১৯ সালের ‘সাহো’ কিংবা চলতি বছরের ‘রাধে শ্যাম’ কোনোটিই সন্তুষ্ট করতে পারেনি দর্শককে। সমালোচনার দিক দিয়ে ‘আদিপুরুষ’ এবার ওই দুটি সিনেমাকেও যেনো ছাড়িয়ে গেলো।

প্রসঙ্গত, রামায়ণ অবলম্বনে নির্মিত সিনেমা ‘আদিপুরুষ’ তিন ভাগে মুক্তি দেয়া হবে। যার প্রথম অংশ মুক্তি পাবে আগামী বছরের ১২ জানুয়ারি। তবে দর্শক ও সিনে সমালোচকদের মতে, সম্পাদনায় যদি উল্লেখযোগ্য উন্নতি না আনতে পারে, তাহলে সিনেমাটির ভাগ্য মন্দ হতে চলেছে।

ভিডিওটি দেখতে এখানে ক্লিক করুন