বাবার পর এবার ছেলে চিকিৎসা শাস্ত্রে নোবেল জয় করল

প্রকাশিত: অক্টো ৩, ২০২২ / ০৯:১৬অপরাহ্ণ
বাবার পর এবার ছেলে চিকিৎসা শাস্ত্রে নোবেল জয় করল

১৯৮২ সালে চিকিৎসা শাস্ত্রে নোবেল পুরস্কার পেয়েছিলেন সুন বার্গস্ট্রম। ঠিক ৪০ বছর পর একই বিভাগে নোবেল পেলেন তারই ছেলে সুইডিশ বিজ্ঞানী সুভান্তে প্যাবো।

সোমবার (৩ অক্টোবর) স্টকহোমের ক্যারোলিনস্কা ইন্সটিটিউটে নোবেল কমিটি সুভান্তে প্যাবোর নাম ঘোষণা করে। মানব বিবর্তন নিয়ে গবেষণার স্বীকৃতি হিসেবে এ পুরস্কার পেয়েছেন তিনি। মানব সম্প্রদায়ের বর্তমান প্রজাতির সাথে পূর্বপুরুষদের জিনের পরিবর্তন সম্পর্কে ধারণা পাওয়া যায় প্যাবোর গবেষণায়। দীর্ঘ তিন দশকের বেশি সময় ধরে চলা গবেষণার স্বীকৃতি হিসেবে এ পুরস্কার পান তিনি।

ক্যারোলিনস্কা ইন্সটিটিউট নোবেল কমিটির সেক্রেটারি থমাস পার্লম্যান বলেন, বিলুপ্ত হোমিনিনের জিন ও মানবজাতির বিবর্তন নিয়ে কাজের জন্য ২০২২ সালের চিকিৎসাশাস্ত্রে নোবেল পুরস্কার সুভান্তে প্যাবোকে দেয়ার সিদ্ধান্ত নিয়েছে নোবেল কমিটি। ফোনে জানানো হয়েছে তাকে। তিনি অত্যন্ত আনন্দিত এই খবরে।

পুরস্কার হিসেবে ১ কোটি সুইডিশ ক্রোনার পাবেন এই জিন বিজ্ঞানী। জার্মানির ইউনিভার্সিটি অব মিউনিখ ও ম্যাক্স প্ল্যাংক ইন্সটিটিউট ফর ইভোল্যুশনারি অ্যানথ্রোপোলজি ইন লিপজিং এর গবেষক হিসেবে কাজ করেন সুভান্তে।

চিকিৎসা শাস্ত্রে বিজয়ী ঘোষণার মধ্য দিয়ে শুরু হয়েছে চলতি বছর নোবেল বিজয়ীদের নাম ঘোষণা। মঙ্গলবার পদার্থবিজ্ঞান এবং পরদিন ঘোষণা করে হবে রসায়নে নোবেল সম্মাননা। ৬ অক্টোবর সাহিত্যে এবং ৭ অক্টোবর ঘোষিত হবে শান্তিতে নোবেল বিজয়ীদের নাম। আগামী সোমবার ঘোষণা করা হবে অর্থনীতিতে নোবেলজয়ীর নাম।

ভিডিওটি দেখতে এখানে ক্লিক করুন