দ্বিতীয় দফায় গড়াল ব্রাজিলের প্রেসিডেন্ট নির্বাচন

প্রকাশিত: অক্টো ৩, ২০২২ / ০২:৩২অপরাহ্ণ
দ্বিতীয় দফায় গড়াল ব্রাজিলের প্রেসিডেন্ট নির্বাচন

ব্রাজিলের প্রেসিডেন্ট নির্বাচনের প্রথম ধাপে পড়া ভোট গণনা শেষ হয়েছে। প্রথম দফায় বামপন্থী সাবেক প্রেসিডেন্ট লুইজ ইনাসিও লুলা দা সিলভা বিজয়ী হলেও ৫০ শতাংশ ভোট পাননি। এ কারেণ ব্রাজিলের প্রেসিডেন্ট নির্বাচন দ্বিতীয় দফায় গড়িয়েছে।

প্রায় ৯৯ শতাংশ ভোট কেন্দ্রের ফলাফলে দেখা যায়, বামপন্থি লুইজ ইনাসিও লুলা দা সিলভা পেয়েছেন ৪৮ দশমিক ৩ শতাংশ ভোট। অন্যদিকে রক্ষণশীল এবং কট্টর ডানপন্থি হিসেবে পরিচিত বর্তমান প্রেসিডেন্ট জইর বলসোনারো পেয়েছেন ৪৩ দশমিক ৩ শতাংশ ভোট।

দেশটির নির্বাচনী নিয়ম অনুযায়ী, কোনো প্রার্থীই প্রথম ধাপে ৫০ শতাংশের বেশি ভোট না পাওয়ায় এখন দ্বিতীয় ধাপে ভোট দিয়ে প্রেসিডেন্ট নির্বাচিত করবেন দেশটির ভোটাররা। দ্বিতীয় দফায় আগামী ৩০ অক্টোবর নির্বাচন অনুষ্ঠিত হবে।

ব্রাজিলের প্রেসিডেন্ট নির্বাচনের জরিপে জনপ্রিয়তায় এগিয়ে ছিলেন সাবেক জনপ্রিয় প্রেসিডেন্ট লুলা। প্রথম দফার ভোটেই তাঁর জয়ের সম্ভাবনা তৈরি হয়েছিল। তিনি ২০০৩ থেকে ২০১০ সাল নাগাদ প্রেসিডেন্ট ছিলেন। তবে দুর্নীতির অভিযোগ ওঠায় তার ভাবমূর্তি ক্ষুণ্ন হয়।

ভোট গ্রহণের প্রাক্কালে শীর্ষস্থানীয় জরিপ প্রতিষ্ঠান ডাটাফোলা জানিয়েছিল, লুলা ৫০ শতাংশ আর বলসোনারো ৩৬ শতাংশ ভোট পেতে পারেন।

লাতিন আমেরিকার দেশটির ব্যাপক বিভক্তির নির্বাচনী লড়াই এখন দ্বিতীয় ধাপে প্রবেশ করলো। চূড়ান্ত বিজয়ের জন্য আরও চার সপ্তাহের প্রচার-যুদ্ধে নামবেন ৬৭ বছর বয়সী বলসোনারো আর ৭৬ বছর বয়সী লুলা।

ভিডিওটি দেখতে এখানে ক্লিক করুন