বিদেশি কর্মীদের ভিসা নবায়নের সিদ্ধান্ত নিলো মালয়েশিয়া

প্রকাশিত: সেপ্টে ২৮, ২০২২ / ১১:৫৮অপরাহ্ণ
বিদেশি কর্মীদের ভিসা নবায়নের সিদ্ধান্ত নিলো মালয়েশিয়া

বিদেশি কর্মীদের ভিসা নবায়নের জটিলতা নিরসনে সিদ্ধান্ত নিয়েছে মালয়েশিয়া। মঙ্গলবার (২৭ সেপ্টেম্বর) দেশটির ইমিগ্রেশনের বিদেশি শ্রমিক বিভাগের পরিচালক আয়ূব বিন আবদ রহমান সই করা এক নোটিস থেকে এ তথ্য জানা যায়।

এতে বলা হয়, ২১ সেপ্টেম্বর একটি প্রস্তাবপত্রের মাধ্যমে বিশেষ অর্থপ্রদানের পাস ইস্যুতে সম্মত হয়েছেন ইমিগ্রেশনের মহাপরিচালক দাতুক সেরি খায়রুল দাজাইমি দাউদ। যা ষষ্ট বছর পর্যন্ত পিএলকেস, রি-হিয়ারিং এক্সটেনশন নীতির সিদ্ধান্ত স্বরাষ্ট্র মন্ত্রণালয় থেকে নেওয়া হয়েছে।

সিদ্ধান্ত অনুযায়ী, যথাযথ ব্যবস্থা নিতে সব ইমিগ্রেশন বিভাগকে নোটিসের মাধ্যমে জানানো হয়েছে। তবে কবে নাগাদ ভিসা নবায়নের অর্থ প্রদান করতে হবে তা বলা হয়নি নোটিসে।

এর আগে ১ জুলাই কুয়ালালামপুর ইমিগ্রেশন (বিদেশি শ্রমিক) বিভাগের পরিচালক হামিদি বিন আদমের সই করা এক নোটিসে বলা হয়, প্ল্যান্টেশন ১৪ নম্বর ও রিহায়ারিং প্রোগ্রামে যারা ৫ নম্বর ভিসা পেয়েছেন তাদের ৬ নম্বর ভিসা আর নবায়ন হবে না।

অর্থাৎ ৬ নম্বর ভিসা পাওয়াদের ফেরত যেতে হবে নিজ দেশে। এতে প্রবাসী রেমিট্যান্সে মারাত্মক প্রভাব ফেলে। নোটিসের আদেশ বাস্তবায়ন করতে দেশটির সব কয়েকটি ইমিগ্রেশন বিভাগকে বলা হয়।

এরপর ভিসা নবায়ন জটিলতা নিরসনে শুরু হয় কূটনৈতিক আলোচনা ও চিঠি চালাচালি। সম্প্রতি বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন মালয়েশিয়ার প্রধানমন্ত্রী ইসমাইল সাবরি ইয়াকুবের সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করেন। এসময় ভিসা নবায়নের জটিলতা নিরসনে ব্যবস্থা নেবেন বলে আশ্বাস দেন দেশটির প্রধানমন্ত্রী।

এরপর ২৫ জুলাই মালয়েশিয়ার সরকারকে কূটনৈতিক চিঠি পাঠিয়ে অনুরোধ জানায় বাংলাদেশ হাইকমিশন। তবে এক্ষেত্রে দূতাবাসের সঠিক পরামর্শ ছাড়া ভিসা রিনিউ করার লোভে পড়ে প্রতারিত না হওয়ার আহ্বান জানান হাইকমিশন সংশ্লিষ্টরা।

ভিডিওটি দেখতে এখানে ক্লিক করুন