প্লাস্টিকের বোতলে পানি পান করলে কী ক্ষতি হতে পারে?

প্রকাশিত: সেপ্টে ১২, ২০২২ / ১২:৫৫অপরাহ্ণ
প্লাস্টিকের বোতলে পানি পান করলে কী ক্ষতি হতে পারে?

প্লাস্টিকের বোতল এখন সব জায়গায় ভরে গেছে। রয়টার্সের মতে, প্রতিদিন ১.৩ বিলিয়ন প্লাস্টিকের বোতল প্রতিদিন বিক্রি হয় এবং প্রতি বছর ৪৮১ বিলিয়ন প্লাস্টিকের বোতল বিক্রি হয়। আমরা সবাই জানি এই বোতলগুলো পরিবেশের জন্য একদম ভালো নয়। আমাদের শরীরের জন্যও ভালো নয়।

বলা হয়ে থাকে প্লাষ্টিকের বোতলে পানি পান করাও ঠিক নয়। বেশির ভাগ বোতলজাত পানিতেই মাইক্রোপ্লষ্টিক উপাদান থেকে যায়। এই উপাদানটি শরীরের জন্য খুব ক্ষতিকর।
প্লাস্টিক বোতল বার বার ব্যবহারে কী ক্ষতি হতে পারে,

► বাজারে যে পানির বোতল বিক্রি করা হয়, তাঁর অধিকাংশই এক বার ব্যবহারযোগ্য প্লাস্টিকে তৈরি। এই ধরনের বোতলে দিনের-পর-দিন পানি পান করলে তাতে বৃদ্ধি পায় শরীরে ক্যানসারের আশঙ্কা। প্লাস্টিক বোতল তৈরিতে ব্যবহৃত হয় ‘বিসফেনল এ’ বা ‘বিপিএ’-সহ একাধিক উপাদান, যা দেহের জন্য ক্ষতিকর। এই ধরনের বোতলে অনেক দিন পানি পান করতে থাকলে বোতল থেকে ক্রমাগত এই উপাদানগুলি শরীরে প্রবেশ করতে থাকে। প্লাস্টিকের বোতলে যদি গরম পানি ভরা হয়, তবে আরও বৃদ্ধি পায় এই ঝুঁকি।

► বিশ্ব স্বাস্থ্য সংস্থা বলছে, প্লাস্টিকের বোতল ব্যবহারের ফলে দেহে প্রবেশ করতে পারে ক্ষতিকর ‘মাইক্রোপ্লাস্টিক’। প্লাস্টিকের আণুবিক্ষণিক কণাকে বিজ্ঞানের ভাষায় ‘মাইক্রোপ্লাস্টিক’ বলা হয়। বিশ্ব স্বাস্থ্য সংস্থার পরিসংখ্যান অনুযায়ী, প্রায় ৯৩ শতাংশ প্লাস্টিক বোতলেই রয়েছে এই ক্ষতিকর উপাদান।

► শুধু যিনি পানি পান করছেন তিনিই নন, এর ফলে ক্ষতি হতে পারে পরের প্রজন্মেরও। বিশেষজ্ঞরা বলছেন, ‘টাইপ ৭’ নামক এক ধরনের প্লাস্টিক থেকে দেখা দিতে পারে প্রজননের সমস্যা।

► থমাস রয়টার্স ফাউন্ডেশন বলেছে, আমরা আসলে জীবদ্দশায় মাইক্রোপ্লাস্টিকের মাধ্যমে প্রচুর প্লাস্টিক খেয়ে ফেলতে পারি। সেটা প্রায় ৪৪ পাউন্ড। এই সংখ্যাটি মূলত প্লাস্টিকের বোতল থেকে এবং সামুদ্রিক খাবার থেকে আমাদের শরীরে ঢোকে। আমরা যে প্লাস্টিক নদী বা সমুদ্রে ফেলি তা পরবর্তীতে আমাদের প্রিয় চিংড়ি বা মাছের মাধ্যমে আমাদের কাছে ফিরে আসে।

► আবার অন্যদিকে অস্ট্রেলিয়ার ক্যান্সার কাউন্সিলের মতে, প্লাস্টিকের বোতল থেকে পান করা আপনার স্বাস্থ্যকে বিপদে ফেলবে না। সংস্থাটি ব্যাখ্যা করে যে, প্লাস্টিকের বোতলগুলি অন্য যে কোনও বোতলের মতোই নিরাপদ। তারা আরও বলেছে, বিভিন্ন কোমল পানীয়তে যে মাইক্রোপ্লাস্টিক কণা থাকে তবে সেগুলোর পরিমাণ খুব অল্প। তবে অতিরিক্ত সবকিছুই শরীরের জন্য খারাপ।

► অস্ট্রেলিয়ার ক্যান্সার কাউন্সিলের মতে প্লাস্টিকের বোতলের সাথে যুক্ত একটি সম্ভাব্য স্বাস্থ্য ঝুঁকি হলো, এই বোতলগুলি ব্যাকটেরিয়া এবং ছত্রাকের বৃদ্ধির জন্য পরিবেশ তৈরি করতে পারে। যদি আপনি সেগুলো পুনরায় ব্যবহার করেন এবং ঘন ঘন পরিষ্কার না করেন। তাই পুনরায় ব্যবহার না করায় ভালো।

সূত্র : আনন্দবাজার ও টেষ্টিং টেবিল।

ভিডিওটি দেখতে এখানে ক্লিক করুন