ক্রিপ্টোকারেন্সি মিশনে নতুন প্রতিষ্ঠান কিনলো ফেইসবুক

সামনের বছর বাজারে আসার কথা রয়েছে ফেইসবুকের নতুন ক্রিপ্টোকারেন্সি লিব্রা’র। এই ডিজিটাল মুদ্রা আরও বেশি গ্রাহকসহায়ক করতে সার্ভিসফ্রেন্ড নামে একটি স্টার্টআপ কিনেছে সামাজিক মাধ্যম জায়ান্ট প্রতিষ্ঠানটি।

মেসেজিং অ্যাপগুলোর জন্য কৃত্রিম বুদ্ধিমত্তাভিত্তিক বট বানিয়ে থাকে সার্ভিসফ্রেন্ড।

ইসরায়েলভিত্তিক স্টার্টআপ প্রতিষ্ঠানটি বিভিন্ন ব্যবসায়িক প্রতিষ্ঠানের জন্য ‘হাইব্রিড বট আর্কিটেকচার’ বানানোর জন্যই পরিচিত। বটের মাধ্যমেই মানুষের মতো বুদ্ধিমত্তা, জ্ঞান এবং সহানুভূতি দেওয়ার চেষ্টা করা হয়।

ফেইসবুকের এক মুখপাত্র বলেন, “আমরা বিভিন্ন সময়ে ছোট ছোট প্রযুক্তি প্রতিষ্ঠান কিনে থাকি। আর এ নিয়ে আমরা সব সময় আলাপও করি না।”– খবর আইএএনএস-এর।

প্রতিবেদনে আরও বলা হয়, গ্রাহকের জন্য বেশ কিছু আর্থিক সেবা চালু করার পরিকল্পনা রয়েছে ফেইসবুকের। ক্যালিব্রা সেবার মাধ্যমে লিব্রা ক্রিপ্টোকারেন্সি আদান প্রদান, অর্থ পাঠানো, বিল জমা দেওয়া, ফোন রিচার্জ করা, কেনাকাটা এবং আরও অনেক কিছু।

বিশ্বজুড়ে শীর্ষস্থানীয় এন্টারপ্রাইজগুলো সার্ভিসফ্রেন্ড-এর সেবা ব্যবহার করছে বলেও জানানো হয়েছে।

মেসেঞ্জারের জন্য সার্ভিসফ্রেন্ড-এর হাইব্রিড বট ব্যবহার করে অর্থপূর্ণ এবং সাশ্রয়ী গ্রাহক সেবার মাধ্যমে কর্মীর কার্যকরিতা ৩.৫ শতাংশ বাড়িয়েছে টেলিযোগাযোগ প্রতিষ্ঠান গ্লোব টেলিকম। এর পাশাপাশি হটলাইন কলের পরিমাণ কমেছে ৫০ শতাংশ।

২০২০ সালে ফেইসবুক মেসেঞ্জার, হোয়াটসঅ্যাপ এবং আলাদা অ্যাপ হিসেবে বাজারে আসবে লিব্রা ক্রিপ্টোকারেন্সির জন্য ফেইসবুকের ডিজিটাল ওয়ালেট সেবা।

নতুন এই মুদ্রা বানাতে বিশ্ব জুড়ে ২৭টি সংস্থার সঙ্গে অলাভজনক লিব্রা অ্যাসোসিয়েশন চালু করেছে ফেইসবুক।

প্রিয় পাঠক, আপনার মূল্যবান শেয়ার / মতামতের এর জন্য ধন্যবাদ।

পাঠকের মতামত