স্মার্টফোনের প্যাটার্ন লক ভুলে গেলে করণীয়

প্রকাশিত: আগ ২১, ২০২২ / ০৮:২৬অপরাহ্ণ
স্মার্টফোনের প্যাটার্ন লক ভুলে গেলে করণীয়

সব কাজেই এখন স্মার্টফোন সঙ্গী। বন্ধুদের সঙ্গে যোগাযোগ থেকে শুরু করে বিদ্যুৎ বিল দেওয়া সবই করা যায় স্মার্টফোনে। নিরাপত্তার জন্য সবাই প্যাটার্ন লক কিংবা পাসওয়ার্ড ব্যবহার করেন। ফেস লক বা ফিঙ্গার লকও ব্যবহার করেন অনেকে।

এতে যার তার হাতে ফোন গেলেও ব্যক্তিগত তথ্য বেহাত হওয়ার সম্ভাবনা থাকবে না। তবে যারা প্যাটার্ন লক ব্যবহার করেন তারা মাঝেমধ্যেই ঝামেলায় পড়েন। প্যাটার্ন লক ভুলে যান। ঘন ঘন প্যাটার্ন লক বদল করার ফলে এমন সমস্যায় পড়তে হয়। এমন সমস্যার সম্মুখীন হলে কয়েকটি কাজ করতে পারেন। চলেন জেনে নেওয়া যাক কী করবেন এসময়-

প্যাটার্ন লক ভুলে গেলে কয়েকবার চেষ্টা করার পর স্ক্রিনের নিচে ‘ফরগট পাসওয়ার্ড’ অপশন আসবে। সেটিতে ক্লিক করুন। এরপর সেখান থেকে নতুন প্যাটার্ন লক দিয়ে নিন।

এছাড়া আরও একটি উপায়ে কাজটি করতে পারেন। এজন্য আপনার স্মার্টফোনের পাশে থাকা বোতামটি প্রেস করে ফোনটি সুইচ অফ করুন এবং এক মিনিট অপেক্ষা করুন।

তারপরে একই সঙ্গে ফোনের পাওয়ার সুইচ এবং ভলিউম ডাউন বোতাম দুটি দীর্ঘক্ষণ চেপে ধরে রাখুন। ফলে আপনার স্মার্টফোনটি রিকভারি মোডে চলে যাবে। আর একবার রিকভারি মোডে গেলেই প্রেস করা বন্ধ করুন।

রিকভারি মোডে থাকার সময় ‘ফ্যাক্টরি রিসেট’ অপশনটি বেছে নিন। এবার ‘ওয়াইপ কেচ’ অপশনে ক্লিক করুন। এর মাধ্যমে আপনার মোবাইলের স্টোরেজের সমস্ত ডেটা পরিষ্কার হয়ে যাবে।

এই প্রক্রিয়া সম্পূর্ণ হওয়ার পর আপনাকে আরও কিছুক্ষণ অপেক্ষা করতে হবে। তারপর ফোনটি চালু করতে হবে এবং এবার পাসওয়ার্ড ছাড়াই আপনার ফোন খুলে যাবে।

ফ্যাক্টরি রিসেট দিয়েও স্মার্টফোন খুলতে পারবেন। তবে এতে আপনার স্মার্টফোনে থাকা কোনো ছবি বা ফাইল আর পাবেন না। যদি না সেগুলো গুগল ড্রাইভে সেভ করা থাকে।

এছাড়াও আরও একটি কাজ করতে পারেন। সেটি হচ্ছে নতুন প্যাটার্নের একটি স্ক্রিনশট নিয়ে রাখতে পারেন নিজের ই-মেইলে। এতে অন্য কোনো স্মার্টফোন বা ডেস্কটপ থেকে সহজেই প্যাটার্নটি খুঁজে পাবেন।

সূত্র: মেক ইউজ অব

ভিডিওটি দেখতে এখানে ক্লিক করুন