কমছে ডলারের মান, শক্তিশালী হচ্ছে টাকা

প্রকাশিত: আগ ১৮, ২০২২ / ০৭:৪৬অপরাহ্ণ
কমছে ডলারের মান, শক্তিশালী হচ্ছে টাকা

কার্ব মার্কেট বা খোলাবাজারে টাকার বিপরীতে ডলারের মান কমছে। ডলার নেমে আসে ১১০ টাকায়। ফলে ডলারের বিপরীতে শক্তিশালী হচ্ছে টাকা। বুধবার মানি চেঞ্জারগুলোকে প্রতি ডলারে সর্বোচ্চ দেড় টাকা মুনাফার সীমা ঠিক করে দেয় কেন্দ্রীয় ব্যাংক। এরপরই ১২০ টাকা দরে বিক্রি হওয়া ডলার নেমে আসে ১১০ টাকায়।

দেশে ডলারের সংকট কাটাতে বেশ কিছু পদক্ষেপ নিয়েছে বাংলাদেশ ব্যাংক। ডলার কারসাজিতে জড়িতদের ধরতে চলছে অভিযান। অনিয়মকারীদের বিরুদ্ধে শাস্তিমূলক ব্যবস্থাও নেওয়া হচ্ছে। এতেই ডলারের বিপরীতে টাকার মান বাড়তে শুরু করেছে।

গত ১৪ আগস্ট কেন্দ্রীয় ব্যাংকের সঙ্গে ব্যাংকের প্রধান নির্বাহীদের সংগঠন এবিবি ও বৈদেশিক মুদ্রা লেনদেনকারী ব্যাংকের সংগঠন বাফেদা বৈঠক করে। সেখানে বলা হয় ব্যাংকগুলো ডলার কেনা-বেচায় কত টাকা মুনাফা করবে তা তারা নিজেরাই ঠিক করবে। তবে বেচাকেনার মধ্যে পার্থক্য যেন এক টাকার বেশি না হয়।

এ বিষয়ে বাংলাদেশ ব্যাংকের মুখপাত্র ও নির্বাহী পরিচালক মো. সিরাজুল ইসলাম বলেন, ‘মানি চেঞ্জারদের বাণিজ্যিক ব্যাংকগুলোর গড় রেট থেকে এক টাকা বেশি দামে ডলার ক্রয় করে সর্বোচ্চ দেড় টাকা মুনাফা করতে বলা হয়েছে। এর আগে বাণিজ্যিক ব্যাংকগুলোর সর্বোচ্চ মুনাফার সীমা এক টাকা বেঁধে দেওয়া হয়েছে। নিয়ম না মানলে আইন অনুযায়ী ব্যবস্থা নেওয়া হবে।’

মুখপাত্র বলেন, ‘ডলারের সংকট কাটাতে কেন্দ্রীয় ব্যাংক যেসব পদক্ষেপ নিয়েছে তার ইতিবাচক ফল পাওয়া যাচ্ছে। আশা করছি শিগগিরই বাজার স্থিতিশীল হবে।’

সূত্র : ঢাকাটাইমস

ভিডিওটি দেখতে এখানে ক্লিক করুন